ইনসাইড গ্রাউন্ড

স্বেচ্ছায় অবসর নেননি মুশফিক, বিস্ফোরক মন্তব্যে তোলপাড়


প্রকাশ: 29/02/2024


Thumbnail

২০২২ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া টি-২০ এশিয়া কাপ শেষে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দেন মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। কারণ হিসেবে তখন তিনি জানিয়েছিলেন, বাকি দুই ফরম্যাটে মনোযোগ দিতে চান তিনি।

তবে, এবার মুশি বলছেন ভিন্ন কথা। চলমান বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরের বিরুদ্ধে জেতার পর সংবাদ সম্মেলনে আসেন ফরচুন বরিশালের মুশফিকুর রহিম। সেখানে প্রশ্ন তুলেছেন বিভিন্ন বিষয় নিয়ে। একইসঙ্গে টি-টোয়েন্টি থেকে নিজের ইচ্ছায় অবসর নেননি বলেও চাঞ্চল্যকর মন্তব্য করেছেন মুশফিক।

গতকাল (বুধবার) বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরের দেওয়া ১৫০ রানের লক্ষ্য তাড়ায় শুরুতে দুই উইকেট হারিয়ে বসে বরিশাল। সেই বিপর্যয় সামলে দলকে জয়ের বন্দরে নিতে মুশফিক ৪৭ রানের ইনিংস খেলেন। যা ৯ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয়ী বরিশালকে ফাইনালে তুলে দেয়। মুশফিকের এমন ফর্ম অবশ্য বিপিএলের কয়েকটি ম্যাচেই দেখা গেছে। তাই তো প্রশ্ন ওঠে আগেই তিনি টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে ফেলেছিলেন কি না!

এরপর সংবাদ সম্মেলন কক্ষ থেকে মুশফিক বের হওয়ার সময় জানতে চাওয়া হয়— টি-টোয়েন্টি অবসর নিয়ে আক্ষেপ আছে কি না তার। কৌতূহলী সাংবাদিকদের সেই প্রশ্নের জবাবে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, ‘না! না! (অবসর নেওয়া নিয়ে) রিগ্রেট করি না। রিগ্রেট করার কী আছে? (হাসি)।’

এর আগে নিজের টি-টোয়েন্টি অবসর নিয়ে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন মুশফিক। ক্যারিয়ারের শেষ সময়েও সংক্ষিপ্ত ফরম্যাটটিতে তার খেলার প্রশংসা শুনে তিনি বলেন, ‘এটা তো এখন ভালো খেলার পর বলছেন। আগে তো কেউ এটা বলেননি। আমি শুধু একটা প্রশ্ন করি, আমি কি টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছি নিজের ইচ্ছায়? এতটুকু শুধু বলার আছে।’

২০২২ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। ওই টুর্নামেন্টের পর নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন মুশফিক। এর আগে সংক্ষিপ্ত ফরম্যাটটিতে তার থাকা নিয়ে নানামুখী সমালোচনা শুনতে হয়েছিল। সেটিও পুনরায় মনে করিয়ে দিয়ে মিস্টার ডিফেন্ডেবল বলেন, ‘যখন অবসর নিয়েছিলাম, তার আগের এক মাস একটু দেখে নিয়েন। আর কিছু বলার নেই।’

বিদায় বলার আগে মুশফিক ১০২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। যেখানে ১১৫ স্ট্রাইকরেট ও ৬টি ফিফটিসহ তিনি করেছেন ১৫০০ রান। তবে বিপিএলে তার পরিসংখ্যান আরও উন্নত। টুর্নামেন্টটিতে সবচেয়ে বেশি ১২৫ ম্যাচ খেলা মুশফিকের রান ৩২৪৯। যা তামিম ইকবালের (৩৩৮৩) পর দ্বিতীয় সর্বোচ্চ। দুই হাজারের বেশি বিপিএল রান ও ১৩০-এর বেশি স্ট্রাইকরেটেও মুশফিক দ্বিতীয়। ১৩৯ স্ট্রাইকরেট নিয়ে শুধু সাকিব আল হাসান তার সামনে আছেন।

চলতি বছরের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে। যেখানে মুশফিক ও তামিম ইকবালসহ অভিজ্ঞ ক্রিকেটারদের দেখা যাওয়ার সম্ভাবনা নেই। আসরটির জন্য প্রস্তুতি শুরু করবে টিম টাইগার্স। বিশ্বকাপে তাদের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা, সেই দলটির বিপক্ষে টাইগাররা সিরিজ খেলবে আগামী ৪ মার্চ থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭