এডিটর’স মাইন্ড

মন্ত্রিসভা সম্প্রসারণ নিয়ে দিনভর টেনশন-গুঞ্জন


প্রকাশ: 29/02/2024


Thumbnail

গতকাল জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ৫০ জন নারী সদস্য শপথ নিয়েছেন। শপথ গ্রহণের পরই তারা সংসদে যোগ দান করেন। তাদের সংসদে যোগদানের পরেই মন্ত্রিসভার সম্প্রসারের গুঞ্জনটি পল্লবিত হতে শুরু করেছে। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছিল, সংরক্ষিত আসনের মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর মন্ত্রিসভার সম্প্রসারণ করা হতে পারে। বর্তমানে ৩৭ সদস্যের মন্ত্রিসভা অপূর্ণাঙ্গ। অনেকগুলো মন্ত্রণালয়ে এখন পর্যন্ত মন্ত্রী দেওয়া হয়নি। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলেছেন যে, মন্ত্রিসভার সম্প্রসারণ করা হবে শীঘ্রই। তবে এখন পর্যন্ত মন্ত্রিসভা সম্প্রসারণের আনুষ্ঠানিক কোন ঘোষণা সরকারের পক্ষ থেকে জানা যায়নি। মহামান্য রাষ্ট্রপতি আগামী ২ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত দেশের বাইরে অবস্থান করবেন। আর এ কারণেই আগামীকাল বা পরশুর মধ্যে মন্ত্রিসভা সম্প্রসারিত হতে পারে এমন গুঞ্জন রয়েছে। দিনভর আওয়ামী লীগের বিভিন্ন আলাপ আলোচনায়, আড্ডায় মন্ত্রিসভার সম্প্রসারণের বিষয়টি নিয়ে নানারকম আলোচনা হয়েছে।

কারা মন্ত্রী হতে পারেন তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা কল্পনা চলছে। তবে ঠিক কখন মন্ত্রিসভার সম্প্রসারণের ঘোষণা আসবে সে সম্পর্কে কেউই কোনো কিছু বলতে পারেননি। তবে মন্ত্রিসভা বিভাগের একটি সূত্র বলছে যে, তারা মন্ত্রিসভার সম্প্রসারণের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন এবং এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছেন। যে কোন সময় এই বিষয়টি প্রকাশ হতে পারে এবং আগামীকাল বা শনিবার মন্ত্রিসভার নতুন সদস্যরা পশথ গ্রহণ করতে পারেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। 

মন্ত্রিসভায় রদবদলের ক্ষেত্রে তিনটি বিষয় বিবেচনায় নেওয়া হচ্ছে। প্রথমত, নারী সংসদ সদস্যদের মধ্য থেকে মন্ত্রী, দ্বিতীয়ত, রাজনৈতিক ব্যক্তিত্ব যারা প্রথমবারের মতো মন্ত্রিসভার অন্তর্ভুক্ত হননি, তাদের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তি। তৃতীয়ত, টেকনোক্র্যাট মন্ত্রী।

অনেকেই মনে করছেন যে, ১০ থেকে ১০ জন মন্ত্রিসভায় নতুন মুখ আসতে পারেন। এছাড়াও একাধিক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, উপমন্ত্রী দেওয়া হতে পারে। এমনকি দু একজন মন্ত্রীর দপ্তর বদলের কথাও আলোচিত হচ্ছে বিভিন্ন মহলে। 

বিভিন্ন সূত্র গুলো বলছে যে, মন্ত্রিসভায় রাজনৈতিক মুখ কয়েকজন আসতে পারে এবং এবং সরকারের একটি রাজনৈতিক চেহারা দেওয়ার জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে। 

এবার মন্ত্রিসভায় বেশি রাজনীতিবিদদের জায়গা হয়েছে গতবারের তুলনায়। আর এই বাস্তবতায় আরও কয়েকজন রাজনীতিবিদ মন্ত্রিসভায় আসতে পারেন বলে বিভিন্ন মহলে আলোচনা এবং গুঞ্জন রয়েছে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এবং এস এম কামালের নাম ব্যাপকভাবে আলোচনায় আছে। অন্যদিকে সংরক্ষিত কোটায় যারা মন্ত্রী হয়েছেন, তাদের মধ্যে অন্তত চার জন মন্ত্রী হতে পারেন বলে গুঞ্জন রয়েছে। এদের মধ্যে শাম্মী আহমেদ, ডা. রোকেয়া সুলতানা, তারানা হালিম এবং চট্টগ্রাম থেকে নির্বাচিত ওয়াসিকা আয়শা খানের নামও রয়েছে। 

টেকনোক্র্যাট কোটায়ও মন্ত্রী হওয়ার জন্য কয়েক জনের নাম শোনা যাচ্ছে। এদের মধ্যে যারা আলোচনায় রয়েছেন তারা হলেন ড. আহমদ কায়কাউস এবং কবির বিন আনোয়ার। এর বাহিরেরও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে সাইদ খোকনের নাম কোন কোন পর্যায় আলোচনা হচ্ছে বলেও জানা গেছে। তাছাড়া আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি নেতা এলামুল হক শামীমের নামও বিভিন্ন মহলে গুঞ্জন রয়েছে। আলোচনায় আছেন আওয়ামী লীগের আরও কয়েকজন রাজনীতিবিদ। তবে সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার সদস্য নিয়োগের একক ক্ষমতা প্রধানমন্ত্রীর। আর এ বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত নিচ্ছেন। কাজেই মন্ত্রিসভায় যাদের নাম নিয়ে আলোচনা হচ্ছে তা কেবলই অনুমান, কল্পনা এবং গুজব। তবে এ নিয়ে টেনশনের শেষ নেই কারও।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭