ইনসাইড পলিটিক্স

নেতৃত্ব পরিবর্তন নয়, শূন্য পদ পূরণ করছে বিএনপি


প্রকাশ: 29/02/2024


Thumbnail

আপাতত কাউন্সিল নয়, সরকারের বিরুদ্ধে আন্দোলনই বিএনপির প্রধান প্রতিপাদ্য বিষয়। আর এই লক্ষ্য অর্জনের জন্য বিএনপি তার সংগঠনকে শক্তিশালী করার উদ্যোগ গ্রহণ করছে। রোজার মাসজুড়ে বিএনপিতে দুই ধরনের সাংগঠনিক তৎপরতা চলবে বলে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। একটি হল বিএনপির কেন্দ্রীয় নেতৃত্বে যে সমস্ত শূন্য পদ গুলো রয়েছে, সেই শূন্যপদগুলো পূরণ করা। অন্যটি দলে নিস্ক্রিয় নেতা এবং যারা দলের জন্য কোন অবদান রাখতে পারছেন না তাদেরকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। 

বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য বলছেন যে, তারা সাংগঠনিক পুনর্বিন্যাস করবেন এবং রমজান মাস জুড়ে তাদের সাংগঠনিক কার্যক্রম চলবে যেন ঈদের পর থেকেই তারা বড় ধরনের আন্দোলনের মধ্যে যেতে পারেন। আর এই লক্ষ্যেই বিএনপি এখন দফায় দফায় বৈঠক করছে।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সবচেয়ে বড় জায়গা হল স্থায়ী কমিটি। স্থায়ী কমিটিকে বলা হয় বিএনপির নীতি নির্ধারণী জায়গা। যেখান থেকে বিএনপি সিদ্ধান্ত গ্রহণ করে। যদিও বিএনপির গঠনতন্ত্রে দলের চেয়ারপারসন বা চেয়ারম্যানের হাতে সর্বময় ক্ষমতা অর্পণ করা হয়েছে। তবে দলের স্থায়ী কমিটির যে পদগুলো রয়েছে তার মধ্যে পাঁচটি পদ এখন শুন্য হয়েছে। এ ছাড়াও স্থায়ী কমিটির অন্তত তিন জন সদস্য রয়েছেন যারা দলীয় কর্মকাণ্ডে একেবারেই অনুপস্থিত। এরকম বাস্তবতায় স্থায়ী কমিটিতে শূন্যপদে পাঁচজনের সঙ্গে আরও অন্তত দুই জন নতুন মুখ অর্থাৎ মোট সাত জন নতুন স্থায়ী কমিটির সদস্য যুক্ত হতে পারেন। 

স্থায়ী কমিটির সদস্য কারা যুক্ত হতে পারেন এ নিয়ে বিএনপিতে নানামুখী আলাপ আলোচনা চলছে। বিএনপি একটি সূত্র বলছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্থায়ী কমিটিতে তাদেরকে অন্তর্ভুক্ত করা যেতে পারে এ নিয়ে তৃণমূলের মতামত গ্রহণ করছেন। গত তিনদিন ধরে তিনি বিভিন্ন জেলার তৃণমূলের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলছেন বলেও একাধিক সূত্র জানিয়েছে। স্থায়ী কমিটিতে কাদের নাম আসতে পারে সে ব্যাপারে তৃণমূলকে মন খুলে কথা বলার জন্য আহ্বান জানানো হয়েছে। এক্ষেত্রে তৃণমূলের পক্ষ থেকে একাধিক নাম এসেছে। 

তবে বিভিন্ন সূত্র বলছে, তৃণমূল যে নাম দিয়েছে সেই নামের মধ্যে খুব কম নামই একমতের। অর্থাৎ সব জেলা বা বিভাগের তৃণমূলের সদস্যরা মাত্র হাতে গোনা দু একটি নামের ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছেন। সবচেয়ে বেশি ভয় বেশি যার নাম এসেছে তিনি হলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার ব্যাপারে প্রায় সব তৃণমূলের নেতারাই একমত পোষণ করেছেন। কিন্তু মজার ব্যাপার হল যে, রুহুল কবির রিজভী তারেক জিয়ার পছন্দের ব্যক্তি নন। 

এ ছাড়াও স্থায়ী কমিটির সদস্য হিসাবে চট্টগ্রামের নেতা আব্দুল্লাহ আল নোমান এর নাম এসেছে। সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নাম বলেছেন অনেকে। তাকে স্থায়ী কমিটিতে নেওয়াটা যৌক্তিক বলে মন্তব্য করেছেন অনেক তৃণমূল নেতারা। এছাড়াও শামা ওবায়েদ এর নামক কোন কোন মহল থেকে বলেছে। তবে মজার ব্যাপার হল যে, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল কিংবা আব্দুল্লাহ আল নোমান কেউই তারেক জিয়ার পছন্দের ব্যক্তি নন। এর মধ্যে তারেক জিয়ার সঙ্গে তৃণমূলের মতপার্থক্যের একটি প্রমাণ পাওয়া যাচ্ছে। তারেক জিয়া যাদেরকে স্থায়ী কমিটিতে আনতে আগ্রহী বলে বিভিন্ন সূত্র জানাচ্ছে তার মধ্যে রয়েছেন আবদুল আউয়াল মিন্টু, যিনি তারেক জিয়ার অন্তত্য ঘনিষ্ঠ। যিনি বিএনপির ক্যাশিয়ার হিসেবে পরিচিত। এছাড়া জয়নুল আবদিন ফারুক এর নাম আলোচনায় রয়েছে। আলোচনায় রয়েছে রুমিন ফারহানের নাম। তবে খুব সম্প্রতি বুঝা যাবে কারা কারা আসছেন স্থায়ী কমিটিতে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭