ইনসাইড পলিটিক্স

টিটু-শান্তর লড়াইয়ে বিপর্যস্ত ময়মনসিংহ আওয়ামী লীগ?


প্রকাশ: 29/02/2024


Thumbnail

ময়মনসিংহে যেন সারা বাংলাদেশে আওয়ামী লীগের বিভক্তির চিত্রই ফুটে উঠেছে। আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ময়মনসিংহের এই চিত্রটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং সারা বাংলাদেশেই এই বিভক্তি এবং বিচ্ছিন্নতার চিত্র সুস্পষ্টভাবে ফুটে উঠেছে। ময়মনসিংহে তার প্রমাণ।

এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের একাধিক প্রার্থী। তবে সবচেয়ে বেশি আলোচনায় আছেন সাবেক মেয়র ইকরামুল হক টিটু। জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম এবং জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাদেক খান মিল্কী টজু। এছাড়াও, আর যারা প্রার্থী আছেন তারা তেমন কোন আলোচনাই নেই। তবে এই প্রার্থীদেরকে পাশ কাটিয়ে ময়মনসিংহের সিটি করপোরেশন নির্বাচন এখন শান্ত বনাম টিটুর লড়াইয়ে পরিণত হয়েছে। 

জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন মোহিত উর রহমান শান্ত। শান্তর এই মনোনয়নকে টিটু এবং তার ঘনিষ্ঠরা পছন্দ করেন না। এই নির্বাচনে টিটুর বড়ভাই স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং ওই নির্বাচনে শেষ পর্যন্ত মেয়র টিটুর বড় ভাইয়ের বাধা অতিক্রম করে মোহিত উর রহমান শান্ত বিজয়ী হন এবং এর পরপরই ময়মনসিংহের আওয়ামী লীগের বিভক্তিটি স্পষ্ট এবং প্রকাশ্য আকার ধারণ করে। কারণ টিটুর বড় ভাই জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল হক শামীম স্বতন্ত্র প্রার্থী হওয়ায় টিটু এবং তার ঘনিষ্ঠরা পুরোপুরিভাবেই আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছিল। এখন টিটুকে হারানোর জন্য তৎপরতা চালাচ্ছেন সংসদ সদস্য শান্ত। যদিও তিনি প্রকাশ্যে বলেছেন যে, নির্বাচনে এমপিদের কোন প্রার্থীকে সমর্থন করার কোন সুযোগ নেই। কিন্তু তিনি মুখে যাই বলুন না কেন কার্যত ময়মনসিংহের রাজনীতি এখন উত্তপ্ত এবং দ্বিধা বিভক্ত। 

যারা মোহিত উর রহমান শান্তর পক্ষে কাজ করেছিলেন তারা সবাই এখন টিটুকে হারানোর জন্য মরিয়া হয়ে পরেছেন। বিশেষ করে এবার নির্বাচনে যারা কাউন্সিলর পদে কাজ করছেন, তারা ইকরামুল হক টিটুর বিরুদ্ধেই কাজ করছেন। যদিও জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামূল আলমের ইমেজ ততটা ভালো না সেদিক থেকে ইকরামুল হক টিটু ইমেজ অনেক পরিচ্ছন্ন এবং ভালো। কিন্তু তারপরও এই নির্বাচনে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের লড়াই সুদূরপ্রসারী একটি সংকট তৈরি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ময়মনসিংহের ঘটনাটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। সারা বাংলাদেশে নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের যে বিভক্তি তার এক চিত্র রুপ হলো ময়মনসিংহ। বারবার আওয়ামী লীগের পক্ষ থেকে এই বিভক্তি বন্ধের জন্য আবেদন-নিবেদন করা হচ্ছে কিন্তু তারপরও কোন পক্ষই শান্ত হচ্ছেন না। 

ময়মনসিংহের এই নির্বাচনকে একটি প্রতীক বলে মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন যে, ময়মনসিংহের নির্বাচনে যখন এই অবস্থা তখন আগামী উপজেলা নির্বাচনে সারা বাংলাদেশে আওয়ামী লীগের বিভক্তি কোন পর্যায়ে দাঁড়াবে তা সহজেই অনুমান করা যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭