ইনসাইড বাংলাদেশ

২ কর্মকর্তার ব্যবহারে অতিষ্ঠ হয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে অভিযোগ


প্রকাশ: 29/02/2024


Thumbnail

মন্ত্রিপরিষদ বিভাগের এক অতিরিক্ত সচিব ও এক যুগ্ম সচিবের বিরুদ্ধে অসদাচরণের লিখিত অভিযোগ দিয়েছেন ওই বিভাগের কর্মচারীরা। ‘মানসিকভাবে বিপর্যস্ত’ কর্মচারীদের পক্ষে ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিবে কাছে এ লিখিত অভিযোগ দেওয়া হয়। 

অভিযুক্ত এই দুই কর্মকর্তা হলেন মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগের অতিরিক্ত সচিব সৈয়দা সালমা জাফরীন ও মন্ত্রিসভা-রিপোর্ট ও রেকর্ড অধিশাখার যুগ্ম সচিব ইয়াসমিন বেগম। 

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মনিরুল ইসলামের সই করা অভিযোগে বলা হয়, দুই কর্মকর্তার কারণে সংশ্লিষ্টদের জন্য কর্মপরিবেশ বিষাক্ত হয়ে উঠছে। তাদের অগ্রহণযোগ্য আচরণ কর্মচারীদের শারীরিক ও মানসিকভাবে অসুস্থ করে তুলছে। 

অভিযোগে আরও বলা হয়, ‘ওই দুই কর্মকর্তা বরাবরই তাদের অধীনস্থদের প্রতি রূঢ় আচরণ করেন। সামান্যতম ভুলও যেন এ অনুবিভাগের কারও কারও জন্য জীবন দুর্বিষহ করার নামান্তর। দীর্ঘদিন যাবৎ আমাদের সঙ্গে নানা ধরনের অগ্রহণযোগ্য আচরণ করলেও বর্তমানে প্রতিমুহূর্তে তাদের এ আচরণ সীমা ছাড়িয়ে যাচ্ছে। তাদের রূঢ় আচরণের ফলে আমরা আতঙ্কে দিন পার করছি। যা দিনে দিনে আমাদের মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলেছে।’ 

ওই দুই সচিবের বিরুদ্ধে অধস্তনদের যেকোনো ছুতোয় গালিগালাজ করার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া, ব্যক্তিগত আক্রমণের মধ্যে পরিবারকে ‘ছোটলোকের বংশধর’ উল্লেখ করে ‘মন্ত্রিপরিষদ বিভাগে চাকরি কে দিয়েছে, নিয়োগ প্রক্রিয়ায় সম্পৃক্ত কর্মকর্তাদের নৈতিকতা এবং স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলেন’ ওই দুই সচিব। 

অভিযোগে আরও বলা হয়েছে, ব্যক্তিগত আক্রমণ ছাড়াও অপ্রয়োজনে অফিস সময়ের পরেও অফিসে আটকে রেখে হেনস্তা করা প্রাত্যহিক ঘটনায় পরিণত হয়েছে। এ ছাড়া এমন কিছু ঘটনার অবতারণা হয়, যেখানে তারা আমাদের ওপর চড়াও হয়ে মানসিকভাবে হেনস্তা করেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭