ওয়ার্ল্ড ইনসাইড

কাজে না ফিরলে আন্দোলনরত চিকিৎসকদের গ্রেফতারের হুমকি দ. কোরিয়া সরকারের


প্রকাশ: 01/03/2024


Thumbnail

দক্ষিণ কোরিয়ায় চলমান ইন্টার্ন ও আবাসিক চিকিৎসকদের কর্মবিরতিতে ইস্তফা না দিলে তাদের গ্রেফতারের হুমকি দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল।

স্বাস্থ্যখাতে চিকিৎসকের সংখ্যা বাড়ানোর প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কাজ থেকে ওয়াকআউট করেছেন দক্ষিণ কোরিয়ার কয়েক হাজার জুনিয়র ডাক্তার। পদত্যাগও করেছেন অনেক চিকিৎসক। 

বেশি সংখ্যক চিকিৎসক থাকার অর্থ হলো আরও বেশি প্রতিযোগিতা। তাতে তাদের আয়ও কমে যাবে। এ জন্য চিকিৎসক বাড়ানোর প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ করছেন দক্ষিণ কোরিয়ার প্রধান হাসপাতালগুলোর কয়েক হাজার প্রশিক্ষণার্থী চিকিৎসক। সরকারি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভের অংশ হিসেবে গত সপ্তাহ থেকে চলছে তাদের এ কর্মবিরতি।

আন্দোলনরত চিকিৎসকরা বলছেন, কোটা বাড়ানোর এই সিদ্ধান্ত সরকারের পরিকল্পিত রাজনৈতিক উদ্দেশ্য। বিশেষ করে সাধারণ নির্বাচন সামনে রেখে এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে, যার নেতিবাচক প্রভাব পড়তে পারে চিকিৎসা ব্যবস্থায়।

সরকারি তথ্যমতে, উন্নত দেশগুলোর তুলনায় দক্ষিণ কোরিয়ায় রোগীর অনুপাতে চিকিৎসকের সংখ্যা অনেক কম। তাই চিকিৎসকদের এ ঘাটতি পূরণের উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। 

বৃহস্পতিবারের মধ্যে কর্মস্থলে ফিরে না গেলে আন্দোলনকারী চিকিৎসকদের গ্রেফতারসহ চিকিৎসক নিবন্ধন বাতিল করা হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল।

দেশটিতে প্রবীণের সংখ্যা দ্রুত বাড়ছে। এর ফলে স্বাস্থ্য ব্যবস্থার ওপরও বাড়ছে অতিরিক্ত চাপ। ২০৩৫ সালের মধ্যে সেখানে ১৫ হাজারের বেশি চিকিৎসকের ঘাটতি দেখা দেবে। এর প্রেক্ষিতে বিভিন্ন সময়ে চিকিৎসকের সংখ্যা বাড়াতে চেষ্টা করেছেন নীতিনির্ধারকরা। 

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া সরকার ২০২৫ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল স্কুলে শিক্ষার্থী ভর্তি দুই হাজার বাড়াতে চায়। বর্তমানে দেশটিতে প্রায় তিন হাজার আসনে মেডিকেলে শিক্ষার্থীরা ভর্তি হন। ২০৩৫ সালের মধ্যে সরকার তা ১০ হাজারেরও বেশি করতে চায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭