ইনসাইড বাংলাদেশ

বেইলি রোডের ভবনটি যেন এক অগ্নিচুল্লি, আনন্দের বিপরীতে ফিরল লাশ


প্রকাশ: 01/03/2024


Thumbnail

রজধানীর নাগরিকদের ভালো লাগার এক অন্যতম কিংবা সুন্দর সময় কাটানোর স্থান হল বেইলি রোড। শপিং সেন্টার কিংবা রেস্টুরেন্টের সমারোহ ঘেরা এই এলাকা। সময় পেলে ছুটি যান অনেকেই। কিন্তু কে জানত! প্রাণোচ্ছল সেই জায়গাই হবে এতটা ভয়াবহ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে বেইলি রোডে এমনই এক ভবনে ভয়াবহ আগুনের ঘটনায় সর্বশেষ পাওয়া তথ্যে প্রাণ হারিয়েছেন ৪৫ জন। তারা সবাই গিয়েছিল ভাল সময় কাটাতে। অথচ ফিরতে হলো লাশ হয়ে।

এমনকি, এই বেইলি রোডের বাণিজ্যিক ভবনে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ সংক্রান্ত একটি বার্তা পাঠানো হয়।

সেখানে অবস্থিত কাচ্চি ভাই রেস্টুরেন্টে রাত পৌনে ১০টার দিকে এই অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটেছে। শুরুতে ভবনের দোতলায় আগুন লাগলেও সঙ্গে সঙ্গে সেই আগুন ভবনের সব ফ্লোরে ছড়িয়ে পড়ে। রাত ৯টা ৪৫ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে ১১টা ৫০ মিনিটে সেই আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ততক্ষণে জীবনপ্রদীপ নিভে যায় ৪৫ জনের।

জানা যায়, ব্যস্ততম সেই এলাকায় ওই ভবনে ছিল না কোনো অগ্নিনিরাপত্তা ব্যবস্থা। জরুরি অবস্থায় বের হওয়ারও কোনো ব্যবস্থা ছিল না। আগুনে পুড়ে যত না মানুষ মারা গেছে, তার চেয়েও বেশি মারা গেছে ধোঁয়ায় দম বন্ধ হয়ে। তিনতলায় ছিল কাপড়ের দোকান। বাকি সব ছিল রেস্টুরেন্ট। রেস্টুরেন্টগুলোতে ছিল গ্যাস সিলিন্ডার। যে কারণে আগুনের তীব্রতা ছড়িয়েছে ভয়াবহভাবে।

আগুন লাগার পর প্রাথমিক পর্যবেক্ষণ শেষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন জানান, খবর পাওয়ার পরপরই ফায়ার সার্ভিস সেখানে যায়। আগুনের ভয়াবহতা তীব্র ছিল। এরপর ফায়ার সার্ভিসের সঙ্গে সব আইনশৃঙ্খলা বাহিনী মিলে আগুন নিয়ন্ত্রণে এনেছে। হতাহতের ঘটনা আছে। সেটা এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। আমরা কাজ করছি।

তিনি বলেন, ভবনটিতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না বললেই চলে। আমরা প্রাণপণ চেষ্টা করেছি সবাইক নিরাপদে বের করে আনার জন্য। হতাহতের ঘটনা আছে। আগুনে দগ্ধ হয়ে মারা গেছে। এ ছাড়া দম বন্ধ হয়ে অনেকেই মারা গেছে। আমাদের তল্লাশি চলছে।

তবে বেইলি রোডে ছয়তলা ভবনে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মরদেহ শনাক্ত হয়েছে ৩৯ জনের। বাকি ছয় জনের মরদেহ এখনো শনাক্ত করা সম্ভব হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭