ইনসাইড পলিটিক্স

এবারও মন্ত্রিসভায় ঠাঁই হলো না জনপ্রিয় নেতাদের


প্রকাশ: 01/03/2024


Thumbnail

আজ সন্ধ্যা সাড়ে ৭ টায় সম্প্রসারিত হচ্ছে নতুন মন্ত্রিসভা। বেইলি রোডের দুর্ঘটনার কারণে নতুন মন্ত্রিসভার খবর এখন ধামাচাপা পড়ে গেছে। কিন্তু তারপরও গত রাত থেকেই যারা নতুন মন্ত্রী হবেন, তারা টেলিফোন পেয়েছেন। এখন পর্যন্ত আটজন নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী শপথ নেবেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। এই তালিকার মধ্যে আওয়ামী লীগের জনপ্রিয় হেভিওয়েট নেতারা কেউই নেই।

মন্ত্রিসভার সম্প্রসারণের গুঞ্জনের মধ্যে যাদের নাম নিয়ে আলোচনা হচ্ছিল, তাদের মধ্যে ডা. রোকেয়া সুলতানা, ওয়াসিকা আয়শা খান ছাড়া আর কোন আলোচিত ব্যক্তি নেই। এই তালিকায় বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগের প্রায় অপরিচিত মুখকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 


গত ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়েছিল। সেই সময় এই মন্ত্রিসভা অপূর্ণ ছিল। গত ২৬ ফেব্রুয়ারি গেজেট প্রকাশের পরপরই সংরক্ষিত আসনে ৫০ জন নারী সংসদ সদস্যকে এমপি হিসেবে সংসদে বরণ করে নেওয়া হয়। এরপর থেকেই মন্ত্রিসভার গুঞ্জন ছিল। গত রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয় যে, মন্ত্রিসভার সম্প্রসারিত সদস্যদের শপথ হচ্ছে আজ সন্ধ্যা সাড়ে ৭ টায়। কিন্তু এই তালিকায় এখন পর্যন্ত টেলিফোন পাননি আওয়ামী লীগের জনপ্রিয় নেতারা। 

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বাহাউদ্দিন নাছিম, মাহবুবউল আলম হানিফ, মির্জা আজম, এস এম কামাল হোসেন এর মতো জনপ্রিয় নেতারা এবারও মন্ত্রিসভায় স্থান পাননি। আর এই জনপ্রিয় নেতাদেরকে মন্ত্রিসভায় স্থান না দেওয়া নিয়ে আওয়ামী লীগের মধ্যে নানামুখী আলাপ আলোচনা হচ্ছে। অনেকেই মনে করছেন যে, রাজনৈতিক কৌশলের অংশ হিসাবে মাঠের নেতাদেরকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়নি। এদেরকে পূর্ণকালীন সংগঠন দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। এ কারণে মন্ত্রিসভায় তাদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। 


তবে অনেকেই মনে করছেন যে, মন্ত্রিসভা নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিন্ন কৌশল রয়েছে। তিনি বিভিন্ন এলাকায় আনকোরা নতুন মুখদেরকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করেছেন। এর মধ্য দিয়ে তিনি যেমন নতুন নেতৃত্ব তৈরী করার চেষ্টা করছেন, তেমনি চমক দিয়ে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা ব্যক্তিদেরকে একটি সুযোগও দিতে চাইছেন। এখন এই সুযোগ তারা কিভাবে কে কতটা কাজে লাগাবে সেটাই দেখার বিষয়। 

তবে মন্ত্রিসভায় আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্তত দুইজন সম্পাদকমণ্ডলীর সদস্য সম্প্রসারিত মন্ত্রিসভায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করতে যাচ্ছেন বলে নিশ্চিত হওয়া যাচ্ছে। এর মধ্যে রয়েছেন শামসুন্নাহার চাঁপা। তিনি শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। অন্যদিকে ডা. রোকেয়া সুলতানাও প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন।


মন্ত্রিসভার সম্প্রসারণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী যেমন নতুন মুখ দেখেছেন তেমনি এলাকার বিন্যাস এবং বণ্টন দেখেছেন। তাছাড়া যে সমস্ত নেতারা মাঠে জনপ্রিয় তাদেরকে পরিকল্পিত ভাবেই মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়নি বলে ধারণা করা হচ্ছে। কারণ আওয়ামী লীগের ভেতর যে দ্বন্দ্ব কোন্দল সংঘাত তা বেড়েই যাচ্ছে তাতে সাংগঠনিক সম্পাদকদেরকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করে সংগঠনকে ক্ষতিগ্রস্ত করতে চাননি আওয়ামী লীগ সভাপতি। সেই বিবেচনা থেকে এবারও মন্ত্রিসভায় ঠাঁই হয়নি আওয়ামী লীগের জনপ্রিয় নেতাদের।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭