ইনসাইড বাংলাদেশ

আমরা অগ্নিকাণ্ডের ঘটনার আর পুনরাবৃত্তি চাই না: ড. কামাল উদ্দিন


প্রকাশ: 01/03/2024


Thumbnail

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, অগ্নিকাণ্ডের ঘটনাটি আমাদের ভীষণভাবে ব্যথিত করেছে। প্রায়ই অগ্নিকাণ্ডে মানুষ তাদের মূল্যবান জীবন হারাচ্ছে, ক্ষয়ক্ষতির পরিমাণও উদ্বেগজনক। বাংলাদেশে অধিকাংশ ভবনে অগ্নিপ্রতিরোধক ব্যবস্থা নেই। অগ্নিকাণ্ডের ঝুঁকিগুলো জানার পরও ভবনগুলোতে দিনের পর দিন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় না। এই অগ্নিকাণ্ডে অবশ্যই অসচেতনতা ছিল, অবহেলা ছিল। এত বড় একটি বাণিজ্যিক ভবনে ফায়ার এক্সিট থাকবে না? আর এটা না থাকার কারণে মানুষ অনেক চেষ্টা করেও করেও বের হতে পারেনি।

শুক্রবার (১ মার্চ) বিকেলে বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। ঘটনাস্থল পরিদর্শন শেষে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে প্রতিনিধিদল শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন করেন। এ সময় কমিশনের চেয়ারম্যান অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রোগীদের খোঁজ খবর নেন৷ এ সময় উপস্থিত ছিলেন কমিশনের সচিব জনাব সেবাষ্টিন রেমা, উপপরিচালক জনাব সুষ্মিতা পাইক। 

কমিশনের চেয়ারম্যান বলেন, অগ্নিকাণ্ডের ঘটনাটি মর্মপীড়াদায়ক এবং ভীষণ উদ্বেগের। এ ধরনের বড় ঘটনা দুর্ঘটনাগুলো ঘটার পরে কিছুদিন উত্তপ্ত পরিস্থিতি থাকে। কিছুদিন আলোচনা-সমালোচনা হয় কিন্তু কিছুদিন পর আবার তা থেমে যায়৷ আমাদের দুর্ভাগ্য আমরা এ বিষয়গুলোতে সচেতন হচ্ছি না, কার্যকর ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে না । দায়িত্বশীল কর্তৃপক্ষও কখনো যথাযথ নজরদারি করছে না বলে ঘুরে ফিরে পুনরাবৃত্তি হচ্ছে।

তিনি বলেন, আমরা প্রায়ই দেখি এ ধরনের ঘটনায় তদন্ত হয়, প্রতিবেদন জমা হয়। কিন্তু প্রতিবেদন অনুযায়ী পদক্ষেপ নেয়া হয় না। আমরা আর পুনরাবৃত্তি চাই না। আমরা মনে করি, যাদের গাফিলতিতে এমন অগ্নিকাণ্ড ঘটেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমে এমন ঘটনার পুনরাবৃত্তি রোধ করা যাবে।

তিনি আরও বলেন, রাজধানীতে কিছুদিন পরপর সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে। কমিশন অতীতে ঘটে যাওয়া ঘটনাগুলো তদন্ত করে সুপারিশ দেয়ার পাশাপাশি গত ০৪ জুন ২০২৩ তারিখ সংশ্লিষ্ট সকলের সাথে মতবিনিময় করে অগ্নিকাণ্ডের ঘটনার পুনরাবৃত্তি রোধে বেশ কিছু সুপারিশ সরকারের সংশ্লিষ্ট দপ্তরসমূহে প্রেরণ করলেও সেগুলোর যথাযথ বাস্তবায়ন না হওয়ায় অগ্নিকান্ডের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে।

উল্লেখ্য, বেইলি রোডে বহুতল ভবনে আগুনে অন্তত ৪৬ জনের মর্মান্তিক মৃত্যু ও হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭