এডিটর’স মাইন্ড

মন্ত্রিসভার সম্প্রসারণ: আরও চমক আছে?


প্রকাশ: 01/03/2024


Thumbnail

আজ সাত জন নতুন প্রতিমন্ত্রীর শপথ নেওয়ার মধ্য দিয়ে মন্ত্রিসভার সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪ জন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটি মন্ত্রিসভার সম্প্রসারণের শেষ ধাপ নয়। এখনও মন্ত্রিসভা অসম্পূর্ণ রয়েছে। সামনের দিনগুলোতে মন্ত্রিসভা আরও সম্প্রসারিত হলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে বলছেন, যেহেতু রাষ্ট্রপতি চিকিৎসার জন্য আগামীকাল দেশের বাইরে যাচ্ছেন। এজন্য তড়িঘড়ি করে সাত জন প্রতিমন্ত্রী নিয়োগের মাধ্যমে মন্ত্রিসভাকে আংশিক সম্প্রসারণ করা হয়েছে। এখনও বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

সরকারের এক ঘনিষ্ঠ সূত্র বলছেন, মন্ত্রিসভা সম্প্রসারণ বা মন্ত্রিসভার রদবদল একটি ধারাবাহিক কার্যক্রম। এটি কোনো রকম চিরন্তন ব্যবস্থা নয়। একজন মন্ত্রীকে দায়িত্ব দেওয়া মানেই যে তিনি পাঁচ বছরের জন্য চাকরি পেলেন বিষয়টি এমন না। আর একারণেই আজ মন্ত্রিসভায় যে সাত জন প্রতিমন্ত্রী নেওয়া হলো সেটি শেষ ধাপ নয়। এই মন্ত্রিসভার সম্প্রসারণের মধ্য দিয়ে যে মন্ত্রিসভা সম্প্রসারণের কার্যক্রম শেষ হলো না তার প্রমাণ পাওয়া যায় অনেকগুলো বাস্তব কারণে। 

প্রথমত, মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় হিসাবে পরিচিত বাণিজ্য মন্ত্রণালয়ে এখনও কোন পূর্ণাঙ্গ মন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। বাণিজ্য মন্ত্রণালয় মতো একটি স্পর্শকাতর মন্ত্রণালয়ে পূর্ণমন্ত্রী না থাকাটা অত্যন্ত প্রশ্নবোধক। অনেকেই মনে করছেন যে, প্রধানমন্ত্রী আর কিছুদিন অপেক্ষা করার পর এই মন্ত্রণালয়ে একজন পূর্ণাঙ্গ মন্ত্রী দিলেন। এখনও অনেকগুলো মন্ত্রণালয় রয়েছে যে মন্ত্রণালয়গুলো আকারে অনেক বড়। কিন্তু সেখানে এখন পর্যন্ত প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এটিও মন্ত্রিসভার সম্প্রসারণের পূর্ণতা না প্রাপ্তির একটি বড় উদাহরণ বলে অনেকে মনে করছেন। 

তাছাড়া ৪৪ সদস্যের মন্ত্রিসভায় টেকনোক্রেট মন্ত্রী হয়েছেন দুজন। আরও অন্তত দুজনকে টেকনোক্রেট মন্ত্রী করার সুযোগ রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এই প্রেক্ষিতে মন্ত্রিসভায় রদবদলের এটিই শেষ নয়, সামনে আরও চমক থাকতে পারে বলে মনে করছেন বিভিন্ন মহল। বিশেষ করে যে সমস্ত মন্ত্রণালয়গুলোতে প্রতিমন্ত্রী রয়েছেন বা একজন মন্ত্রী রয়েছেন, সেই সব মন্ত্রণালয়গুলোতে সামনের দিনগুলোতে আরও নতুন মুখ দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলে অনেকে মনে করছেন। সামনে পবিত্র রমজান। তারপর ঈদ উল ফিতর এবং এর পরপর বাজেট প্রক্রিয়া শুরু হবে। ধারণা করা হচ্ছে যে, ঈদের পর মন্ত্রিসভায় টেকনোক্রেট সদস্যদেরকে অন্তর্ভুক্ত করা হতে পারে। 

তবে আওয়ামী লীগের অনেক নেতা বলছেন যে, মন্ত্রিসভা সম্প্রসারণ বা মন্ত্রিসভার রদবদল ইত্যাদি বিষয়গুলো নিয়ে এখন প্রধানমন্ত্রী অনেক বেশি গোপনীয়তা নীতি অনুসরণ করে চলছেন। কারা মন্ত্রী হবেন বা কারা কোন দপ্তর পাবেন সে সম্পর্কে সকলে অন্ধকারে। কাজেই মন্ত্রিসভার এটিই শেষ কি না সামনের দিনগুলোতে মন্ত্রিসভার কলেবর আরও বাড়বে কি না সেই সিদ্ধান্ত একমাত্র প্রধানমন্ত্রী নিতে পারবেন, অন্য কেউই নয়। তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দু দফায় মন্ত্রিসভার সম্প্রসারণ হয়েছিল। আর ২০১৪ সালে মন্ত্রিসভার সম্প্রসারণ হয়েছিল থেমে থেমে। ২০১৮ সালে অবশ্য মন্ত্রিসভার তেমন কোন পরিবর্তন বা সম্প্রসারণ হয়নি। এবার মন্ত্রিসভা দু দফায় ৪৪ জন সদস্য নিয়োগ দেওয়া হলো। সামনের দিনগুলো আরও মন্ত্রী নিয়োগ দেওয়া হবে কি না তা সময়ই বলে দেবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭