ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানির বিরুদ্ধে নিকারাগুয়ার মামলা


প্রকাশ: 02/03/2024


Thumbnail

বরাবরের মতই ইসরায়েলকে কুটনৈতিক ও সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে জার্মানি।  গাজা উপত্যকায় চলমান ইসরায়েল ও হামাসের সংঘর্ষেও অনবরত ইসরায়েলকে সহায়তা দিচ্ছে জার্মানি। ইসরায়েলকে এই আর্থিক ও সামরিক সহায়তা দেওয়ার দায়ে অভিযুক্ত করে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে নিকারাগুয়া। 

জার্মানির বিরুদ্ধে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে (ইউএনআরডব্লিউএ) অর্থ প্রদান স্থগিত করার বিষয়টিরও অভিযোগ করা হয়েছে।

শুক্রবার (১ মার্চ) জাতিসংঘের শীর্ষ আদালত থেকে এই তথ্য জানিয়েছে বলে আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

নিকারাগুয়া আইসিজেকে আহ্বান জানায়, জরুরী ব্যবস্থা জারি করে আইসিজে যেন বার্লিনকে ইসরাইলকে তার সামরিক সহায়তা বন্ধ করার নির্দেশ দেয় এবং ইউএনআরডব্লিউএ-কে অর্থায়ন বন্ধ করার সিদ্ধান্ত ফিরিয়ে নিতে আহ্বান জানায়। আদালত সাধারণত একটি মামলা দায়েরের কয়েক সপ্তাহের মধ্যে অনুরোধ করা জরুরি ব্যবস্থার উপর শুনানির জন্য একটি তারিখ নির্ধারণ করে।

নিকারাগুয়ার দাবি অনুযায়ী, জার্মানি ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন এবং ১৯৪৯ সালের জেনেভা কনভেনশন অনুযায়ী দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলে যুদ্ধের আইন লঙ্ঘন করছে ইসরায়েল। অন্যদিকে সামরিক সরঞ্জাম পাঠানোর মাধ্যমে এবং বেসামরিক জনগণকে প্রয়োজনীয় সহায়তা প্রদানকারী ইউএনআরডব্লিউএকে অর্থহীন করার মাধ্যমে গণহত্যাকে সহজতর করছে জার্মানি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭