ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন আকাশে আবারও 'গুপ্তচর বেলুন'


প্রকাশ: 02/03/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রের উত্তরপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য আলাস্কার উপকূলের আকাশে আবারও একটি ‘গুপ্তচর বেলুন’ শনাক্ত হয়েছে। 

শুক্রবার(১ মার্চ) স্থানীয় কয়েকজন মৎসজীবী বেলুনটি দেখতে পেয়ে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (এফবিআই) এ সম্পর্কে অবহিত করেছেন।

গত সপ্তাহে আলাস্কার আকাশে একটি গুপ্তচর বেলুন শনাক্ত করা হয়েছিল। মার্কিন বিমান বাহিনীর যুদ্ধবিমান সেই বেলুনটি ধ্বংসও করেছিল। তার পর ফের শুক্রবার শনাক্ত হলো নতুন এই বেলুনটি।

মৎসজীবীরা বেলুনটির ছবি তুলে এফবিআই কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন বলেও জানা গেছে। তবে তারা জানিয়েছেন, বেলুনটি আদৌ ‘গুপ্তচর’ বেলুন কি না,  সে সম্পর্কে তারা নিশ্চিত নন।

এফবিআই অবশ্য নিশ্চিত যে এটি একটি গুপ্তচর বেলুন। কারণ গত বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আকাশে যে বেলুনটি দেখা গিয়েছিল, সেটির সঙ্গে মৎসজীবীদের পাঠানো ছবির বেলুনটির সাদৃশ্য রয়েছে।

কিন্তু তারপরও বেলুনটি যে চীন পাঠিয়েছে, সে সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেনি এফবিআই। গত সপ্তাহে যে বেলুনটি ধ্বংস করা হয়েছিল, সেটিও কোথা থেকে এসেছে— স্পষ্টভাবে জানা যায়নি এখনও।

এএফবিআই বলেছে, বেলুনটি সম্পর্কে ইতোমধ্যে মার্কিন প্রতিরক্ষা বাহিনীকে জানানো হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে দ্রুত তম সময়ের মধ্যে বেলুনটি ধ্বংস করে সেটির অবশিষ্টাংশ এফবিআই ল্যাবে পাঠানোর অনুরোধও করেছে সংস্থাটি।

এদিকে শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ন্যাশনাল আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) বলেছে, ‘বেলুনটিকে আমরা পরীক্ষা করেছি। আমাদের কাছে এটিকে কোনো গুপ্তচর বেলুন মনে হয়নি। সম্ভবত শখের বশে কেউ বেলুনটি উড়িয়েছে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭