ইনসাইড গ্রাউন্ড

জনপ্রিয় হচ্ছে টি-১০ লিগ, চলতি বছরে শুরু নতুন টুর্নামেন্ট


প্রকাশ: 03/03/2024


Thumbnail

দ্রুত ও ব্যস্ততম এই আধুনিক যুগে খেলাধুলার ধরনেও আসছে দ্রুততা। যার প্রভাব পড়ছে ক্রিকেটের বিভিন্ন স্তরে। ক্রিকেটে একসময় ‘টেস্ট’ সংস্করণ ক্রীড়াপ্রেমীদের কাছে প্রিয় থাকলেও বর্তমানে সংক্ষিপ্ত সংস্করণগুলো জনপ্রিয়তা শীর্ষে।

আর এরই ধারাবাহিকতায় টি-২০ টুর্নামেন্টের পাশাপাশি বিশ্বব্যাপী ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট। সেই অনুযায়ী এবার প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে লংকা টি-১০ লিগ। চলতি বছরের ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ১০ দিনব্যাপী ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণের এই প্রতিযোগিতা মাঠে গড়াবে। 

সংক্ষিপ্ত সংস্করণের এই টুর্নামেন্টটির আয়োজন গত বছরই করার কথা ছিলো। তবে কিছু জটিলতা ও সময়ের কারণে সেটি পিছিয়ে চলতি বছরে আনা হয়েছে।

বিপিএল-আইপিএলের মতোই টুর্নামেন্ট শুরুর পূর্বেই এরই মধ্যে প্রথম সংস্করণের দলগুলো নিজেদের গুছিয়ে নেয়ার কাজে হাত দিয়েছে। প্রথম আসরে শ্রীলংকার শীর্ষ স্তরের ক্রিকেটারদের সঙ্গে মাঠ মাতাবেন বিভিন্ন দেশের তারকারাও।

এই আসরটি শ্রীলংকার তরুণদের বিকশিত হতে সাহায্য করবে বলে শ্রীলংকা ক্রিকেট বোর্ডের সভাপতি শাম্মি সিলভার বিশ্বাস। দেশের মেধাবী তরুণরা আন্তর্জাতিক তারকাদের সঙ্গে খেলতে পেরে নিজেদের নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে বিশ্বাস তার।

শাম্মি সিলভা বলেন, ‘আমি পুরোপুরি আত্মবিশ্বাসী যে এই টুর্নামেন্টটি আমাদের জন্য একটি দুর্দান্ত সাফল্য নিয়ে আসবে। যা শ্রীলংকার ক্রিকেটকে এগিয়ে নেবে। এটি কেবল বিনোদনের খোরাকই যোগাবে না। ক্রিকেটকে জনপ্রিয় করার জন্য একটি মাধ্যম হিসেবেও কাজ করবে।’

এই টুর্নামেন্টের আয়োজক কমিটির অন্যতম সদস্য শ্রী অনিল মোহন বলেন, ‘এটি আমাদের জন্য একটি দুর্দান্ত পদক্ষেপ। আমরা আরেকটি জমজমাট আসর আয়োজন করতে যাচ্ছি। এটি বিশ্বব্যাপী শীর্ষ আন্তর্জাতিক তারকা এবং স্থানীয় প্রতিভাবানদের একত্রিত করবে।’

এই আসরে ছয়টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতিটি দলে ১৬ জন করে খেলোয়াড় থাকবে। একটি দল বিদেশি খেলোয়াড় নিতে পারবে সর্বোচ্চ ছয়জন। আসরের ম্যাচগুলো শ্রীলংকার কয়েকটি আন্তর্জাতিক ভেন্যুতে অনুষ্ঠিত হবে। তবে এখনও ভেন্যু চূড়ান্ত হয়নি। সবগুলো ম্যাচ হবে রাতে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭