ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিতে এক বছরে খেজুর রফতানি বেড়েছে ১৪ শতাংশ


প্রকাশ: 03/03/2024


Thumbnail

২০২৩ সালে .৪৬২ বিলিয়ন রিয়ালের খেজুর রফতানি করেছে সৌদি আরব। আর আগের বছর অর্থাৎ ২০২২ সালে এর পরিমাণ ছিল .২৮০ রিয়াল। অর্থাৎ একবছরে সৌদিতে খেজুর রফতানি বেড়েছে ১৪ শতাংশ।

ন্যাশনাল সেন্টার ফর পামস অ্যান্ড ডেটসের বরাত দিয়ে তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

এর প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত খেজুরসহ অন্যান্য রফতানি ১৫২. শতাংশ বেড়েছে। ২০১৬ সালে সৌদি আরব ৫৭৯ মিলিয়ন রিয়েলের পণ্য রফতানি করে, যা ২০২৩ সালে বেড়ে দাঁড়ায় .৪৬২ বিলিয়ন রিয়াল।

এছাড়াও সৌদি খেজুরের রফতানি বাজারও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বিশেষ করে চীনে  ২০২২ সালের তুলনায়  ২০২৪ সালে রফতানি বেড়েছে ১২১ শতাংশ। এছাড়া ফ্রান্সে ১৬ শতাংশ, সিঙ্গাপুর কোরিয়াতেও বেড়েছে যথাক্রমে ৮৬ ২৪ শতাংশ।

এনসিপিডির প্রধান নির্বাহী ডক্টর মোহাম্মদ আলনুওয়াইরান সাফল্যের পেছনে নেতৃত্ব, খেজুর উৎপাদনকারী, রফতানিকারক এবং সরকারি সংস্থার সম্মিলিত প্রচেষ্টাকে কৃতিত্ব দিয়েছেন। সহযোগিতামূলক উদ্যোগগুলোর মধ্যে স্থানীয় এবং আন্তর্জাতিক  প্রদর্শনীতে অংশগ্রহণ, ব্যবসায়িক মিশন সংগঠিত করা, রফতানি পদ্ধতিকে সুবিন্যস্ত করা এবং বেসরকারি খাতের সমন্বিত কৌশল অন্তর্ভুক্ত রয়েছে।

আলনুওয়াইরান আরও বলেন, এনসিপিডির উদ্দেশ্যগুলো হলো: বেসরকারি খাতের সাথে অংশীদারত্বে সৌদির খেজুরকে বিশ্বব্যাপী ভোক্তাদের পছন্দের শীর্ষ তালিকায় রাখা। লক্ষ্য অর্জনের কৌশলগুলোর মধ্যে রয়েছে: খেজুর এবং খেজুরজাতীয় পণ্যের জাতীয় রফতানি সম্প্রসারণ, মানোন্নয়নের জন্য কৃষি শিল্প পদ্ধতির উন্নতি, অত্যাবশ্যক বিপণন পরিষেবা এবং শিল্প তথ্য প্রদান বিভিন্ন উদ্যোগের মাধ্যমে খেজুর খাতকে সহায়তা করা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭