ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চায় ১৩ দেশের ২০০ এমপি


প্রকাশ: 03/03/2024


Thumbnail

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়ায় ইসরায়েলে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে বিশ্বের ১৩টি দেশের দুই শতাধিক সংসদ সদস্য (এমপি)। শনিবার (২ মার্চ) ইসরায়েলে অস্ত্র রপ্তানি করে এমন ১৩ দেশের এসব এমপি তাদের সরকারকে এক চিঠি দিয়ে এই আহ্বান জানান।

চিঠিতে স্বাক্ষর করেছেন এমন এমপির মধ্যে যুক্তরাজ্যের লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিন, অস্ট্রেলিয়ান সিনেটের গ্রিন পার্টির নেতা লরিসা ওয়াটার্স, ফ্রান্স আনবোডের সমন্বয়ক ম্যানুয়েল বোম্পার্ড, বেলজিয়ামের ওয়ার্কার্স পার্টির জাতীয় সম্পাদক পিটার মের্টেন্স, কানাডিয়ান এমপি ও প্রগ্রেসিভ ইন্টারন্যাশনাল কাউন্সিলের সদস্য নিকি অ্যাশটন, ব্রাজিলের ফেডারেল ডেপুটি নিলটো ট্যাটো, ডাই লিঙ্কের সাবেক নেতা বার্ন্ড রিক্সিংগার, স্প্যানিশ পার্টি পোডেমোসের নেতা ইওন বেলারা, ডাচ সোশ্যালিস্ট পার্টির নেতা জিমি ডাইক, আইরিশ এমপি থমাস প্রিংগেল এবং তুরস্কের পিপলস ডেমোক্রেটিক পার্টির সাবেক সহসভাপতি সেজাই টেমেলি রয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে একমাত্র আইনপ্রণেতা হিসেবে এই চিঠিতে স্বাক্ষর করেছেন ডেমোক্রেটিক নেত্রী রাশিদা তালিব।

চিঠিতে বলা হয়েছে, আমরা জানি আমাদের দেশের তৈরি বা আমাদের দেশের মাধ্যমে পাঠানো প্রাণঘাতী অস্ত্র ও যন্ত্রাংশ বর্তমানে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলায় সহায়তা করছে, যা গাজা ও পশ্চিম তীরে ৩০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

এতে আরও বলা হয়, আমরা আর অপেক্ষা করতে পারি না। ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলায় আন্তর্জাতিক বিচার আদালতের অন্তর্বর্তীকালীন রায়ের পরে দেশটির ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ নৈতিক দায়িত্ববোধের চেয়ে আইনি প্রয়োজনে পরিণত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭