ইনসাইড গ্রাউন্ড

পেসারদের উইকেটে স্পিন ধরিয়ে তাক লাগালেন ন্যাথান লায়ন


প্রকাশ: 03/03/2024


Thumbnail

ক্রিকেট ইতিহাস বলে নিউজিল্যান্ডের মাঠ মানেই যেন পেসারদের দাপট। তবে পেসারদের বোলিং তোপের সেই উইকেটেই স্পিন ধরিয়ে তাক লাগিয়ে দিলেন অস্ট্রেলিয়ার ন্যাথান লায়ন। ডানহাতি এই স্পিনারের ঘূর্ণিতে কুপোকাত হয়ে অস্ট্রেলিয়ার কাছে ১৭২ রানের বড় ব্যবধানে হেরেছে নিউজিল্যান্ড।

৩৬৯ রানের টার্গেটে লায়নের বোলিং নৈপুণ্যে ১৯৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৪৩ রানে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৬৫ রানে ৬ উইকেট নেন এ অফস্পিনার।

ওয়েলিংটন টেস্টে ৩৬৯ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১১১ রান করেছিলো নিউজিল্যান্ড। ৭ উইকেট হাতে নিয়ে আরও ২৫৮ রান দরকার ছিলো কিউইদের। রাচিন রবীন্দ্র ৫৬ ও ড্যারিল মিচেল ১২ রানে অপরাজিত ছিলেন।

আজ, চতুর্থ দিনের সপ্তম ওভারে নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানেন আগের দিন ২ উইকেট নেয়া লায়ন। রবীন্দ্রকে ৫৯ এবং উইকেটরক্ষক টম ব্লান্ডেলকে খালি হাতে সাজঘরে ফেরত পাঠান তিনি।

পরের ওভারে গ্লেন ফিলিপসকে ১ রানে শিকার করে টেস্ট ক্যারিয়ারে ২৪তম বারের মত ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন লায়ন। মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্নের পর তৃতীয় বোলার হিসেবে নয় দেশের বিপক্ষে প্রতিপক্ষের মাটিতে ইনিংসে ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েন এ ডান-হাতি স্পিনার।

১২৮ রানে ৬ উইকেট হারিয়ে হারের মুখে পড়ে নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত ১৯৬ রানে অলআউট হয় ব্ল্যাকক্যাপসরা। প্রথম ইনিংসে ১৭৯ রান করেছিলো কিউইরা। গত ২৫ বছরের মধ্যে ঘরের মাঠে এই নিয়ে দ্বিতীয়বার কোন টেস্টের দুই ইনিংসে ২শর নিচে গুটিয়ে গেল দলটি।

২৭ ওভার বল করে ৬৫ রানে ৬ উইকেট শিকার করে নিউজিল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার পক্ষে ইনিংসে সেরা বোলিং ফিগারের রেকর্ড করেছেন লায়ন। প্রথম ইনিংসে ৪ উইকেটসহ ক্যারিয়ারে ১২৮ টেস্টে ২৪তম বারের মত ম্যাচে ১০ উইকেট নিলেন তিনি।

২০০৬ সালের পর নিউজিল্যান্ডের মাটিতে স্পিনার হিসেবে ম্যাচে ১০ উইকেট শিকার করলেন লায়ন। সর্বশেষ দুই সাবেক স্পিনার নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি ও মুরালিধরন ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন।

প্রথম ইনিংসে ১৭৪ ও দ্বিতীয় ইনিংসে ৩৪ রানের পাশাপাশি বোলিংয়ে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন। অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় ভারতের কাছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান হারালো নিউজিল্যান্ড।

৫ ম্যাচে ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে নেমে গেল কিউইরা। ১১ ম্যাচে ৫৯ দশমিক ০৯ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানেই থাকলো বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ৮ ম্যাচে ৬৪ দশমিক ৫৯ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠলো ভারত। আগামী ৮ মার্চ থেকে ক্রাইস্টচার্চে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭