ইনসাইড পলিটিক্স

কোন্দলের প্রতীক হয়ে উঠেছে কুমিল্লা-ময়মনসিংহ সিটি নির্বাচন


প্রকাশ: 03/03/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় আওয়ামী লীগের তৃণমূলে যে কোন্দল ও বিভক্তি তৈরি হয়েছে, তা নির্বাচন পরবর্তীতেও অব্যাহত রয়েছে। এখনও কোন কোন জায়গায় সহিংসতার কথা শোনা যাচ্ছে। যদিও এই কোন্দল ও বিভক্তি ঠেকাতে আওয়ামী লীগ উদ্যোগ নিয়েছে এবং আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে কঠোর নির্দেশনাও উচ্চারণ করেছেন বারবার। ইতোমধ্যে দলীয় কোন্দল এবং বিভক্তি মেটাতে বিভাগীয় নেতাদেরকে দায়িত্বও দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুধু তাই নয়, এই বিভক্তি ঠেকাতে সামনের উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে ক্ষমতাসীন দলটি। কিন্তু এসব উদ্যোগের মাধ্যমে দলটি তার অভ্যন্তরীণ কোন্দল মেটাতে সক্ষম হচ্ছে না। বরং দিন দিন তা বেড়েই চলছে। সামনের দিনগুলোতে আরও বাড়বে সেই বার্তাই দিচ্ছে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচন। কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচন যেন আওয়ামী লীগের কোন্দলের প্রতীক হয়ে উঠেছে।

আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন। এই দুই সিটি করপোরেশনে মেয়র পদে নির্বাচন করছেন আওয়ামী লীগেরই প্রার্থী। যদিও অন্যান্য দলের প্রার্থীও রয়েছে। কিন্তু আওয়ামী লীগেরই একাধিক প্রার্থী থাকার কারণে পরস্পর পরস্পরের বিরুদ্ধে বিষেদাগার করছেন, একজন অন্যজনের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়ি করছেন। ফলে দলীয় কর্মীরাও বিভক্ত হয়ে পড়ছেন এবং নিজেদের মধ্যে সহিংসতার ঘটনাও ঘটছে।

জানা গেছে, কুমিল্লা সিটি উপনির্বাচনের মেয়র পদে নির্বাচন করছেন স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে ডা. তাহসিন বাহার সূচনা। অন্যদিকে মেয়র পদে নির্বাচনে লড়ছেন আওয়ামী লীগেরই আরেক নেতা নূর উর রহমান মাহমুদ তানিম। ডা. তাহসিন বাহার সূচনা ও নূর উর রহমান মাহমুদ তানিম এই দুই মেয়র প্রার্থী আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। নির্বাচন প্রচারণায় একে অন্যের বিরুদ্ধে বাধা দেওয়ার অভিযোগও তুলেছেন তারা।

এদিকে নির্বাচন ঘিরে বিভাজন বাড়ছে ময়মনসিংহ আওয়ামী লীগেও। জাতীয় নির্বাচনে দলের স্বতন্ত্রপ্রার্থীদের উন্মুক্ত করে দেওয়ায় মহানগর আওয়ামী লীগ নেতাকর্মীরা বিভক্ত হয়ে কাজ করেন। আসন্ন সিটি করপোরেশন নির্বাচনেও দেখা যাচ্ছে একই চিত্র। কেউ দলীয় প্রার্থী কেউ স্বতন্ত্রপ্রার্থীর হয়ে রয়েছেন মাঠে। 

জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৪ আসনে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিতুর রহমান শান্তকে মনোনয়ন দেয় দল। অন্যদিকে স্বতন্ত্রপ্রার্থী হন দলটির সহ-সভাপতি শামীম হক। তিনি মহানগর আওয়ামী লীগের সভাপতি ও মেয়র ইকরামুল হক টিটুর বড় ভাই। সঙ্গত কারণেই টিটু বড় ভাইয়ের পক্ষে জাতীয় নির্বাচনে কাজ করেন। তবে ফলাফলে সাধারণ সম্পাদক মোহিতুর রহমান নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন।

এবার ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান মেয়র ইকরামুল হক টিটুসহ ছয়জন। এর মধ্যে জাতীয় পার্টির একজন ছাড়া বাকি পাঁচজন আওয়ামী লীগের বড় পদধারী নেতা। এমনকি মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং জেলা আওয়ামী লীগের সভাপতিও আছেন প্রার্থিতায়। ফলে নিজ দলীয় একাধিক প্রার্থী হওয়ায় কর্মী-সমর্থকদের মধ্যে তৈরি হয়েছে বিভাজন। পাশাপাশি জাতীয় নির্বাচন ঘিরে টিটু-শান্তর বিরোধপূর্ণ অবস্থানও সামনে এসেছে। এ রকম বাস্তবতায় আওয়ামী লীগের তৃণমূলের কোন্দলের প্রতীক হয়ে উঠেছে এখন কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন।






প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭