ইনসাইড গ্রাউন্ড

নতুন রঙে উত্তাল টেস্ট চ্যাম্পিয়নশিপের মাঠ


প্রকাশ: 04/03/2024


Thumbnail

টেস্ট ম্যাচগুলোকে আরও অর্থবহ করে তুলতে দরকার মাঠে দর্শকের অংশগ্রহণ। আর দর্শকদের মাঠে টানতে আইসিসি উল্লেখযোগ্য এক উদ্যোগ নিয়েছে। আর তা  হলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

বৈশ্বিক প্রতিযোগিতায় এই টেস্ট ছিল সবার চেয়ে পিছিয়ে। তবে এবার জমে উঠেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। সেই সাথে প্রতিনিয়ত রদবদল হচ্ছে খেলায় শীর্ষস্থানও। এবার টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার কাছে নিউজিল্যান্ডের টেস্ট হারে পরিবর্তন এসেছে আরেক দফা । 

অপরদিকে এই দুই দলের টেস্টের ফলাফল থেকে মূল সুবিধা আদায় করে নিয়েছে ভারত। আর তাই এই মুহূর্তে ভারত রয়েছে তালিকার শীর্ষে। টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী- একেকটি দল প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে পায় ৪ পয়েন্ট। 

হারলে কোনো পয়েন্ট যোগ হয় না তাদের ঝুলিতে। আর মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কেটে নেওয়া হয়। আর তাই নিয়ম অনুযায়ী, হেরে যাওয়ায় নিউজিল্যান্ডের পয়েন্টের শতকরা হার কমেছে ৬০ শতাংশ। 

অন্যদিকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিতের পর ভারতের শতকরা পয়েন্ট ছিল ৬৪.৫৮। তাই পয়েন্টের দিক থেকে রোহিত শর্মাদের তুলনায় অনেকাংশে পিছিয়ে পড়েছে ব্ল্যাকক্যাপসরা। 

এছাড়া এই ম্যাচ জেতার পর অস্ট্রেলিয়ার শতকরা পয়েন্ট বেড়ে হয়েছে ৫৯.০৯। কিন্তু  ভারত এবং নিউজিল্যান্ডের চেয়ে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে থাকায় প্যাট কামিন্সের দলের অবস্থান তিনেই। 

এদিকে এখন পর্যন্ত দুই টেস্টে এক জয় নিয়ে বাংলাদেশের শতকরা পয়েন্ট ৫০.০০। তাই টাইগাররা টেস্ট চ্যাম্পিয়নশিপে আছে চার নম্বরে।   

বাংলাদেশের পরের দুই টেস্ট লঙ্কানদের বিপক্ষে। এই দুই টেস্ট বাংলাদেশ জিতলে, এবং অস্ট্রেলিয়া পরের ম্যাচে জয় পেলে বাংলাদেশ এক লাফে চলে যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে। 

আবার শ্রীলঙ্কা দুই ম্যাচেই জয় পেলে শতভাগ শতকরা হিসেব নিয়ে শীর্ষে চলে যাবে সবার ওপরে। আর ভারত পরের ম্যাচ হারলে এবং অস্ট্রেলিয়া নিজেদের ম্যাচে জিতলেও আসবে বড় রকমের পরিবর্তন। 

আর সেই সাথে খেলার মোড় ঘুরে যেতে পারে যেকোনো দিকে । কারণ বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় খেলায় পয়েন্টের বদলে বিবেচনায় আনা হয়েছে পয়েন্ট শতাংশের হিসেব।

আর তাই প্রতিটি দলের অসাধারণ পারফরম্যান্সে খেলার মাঠে নিয়মিত দর্শক টানছে শর্টার এই ফরম্যাট।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে এবার আইসিসির নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ যেন নতুন এক রঙ পেয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭