ক্লাব ইনসাইড

রাবির ভর্তিযুদ্ধে বিজয়ীরা যেসব বিষয় শিক্ষা গ্রহণ করে


প্রকাশ: 04/03/2024


Thumbnail

প্রতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর বাংলাদেশের লাখ লাখ শিক্ষার্থী স্নাতক ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) তে। ভর্তি হওয়ার সুযোগ পায় মাত্র কয়েক হাজার শিক্ষার্থী। তাই এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে অনেকেই ভর্তিযুদ্ধ বলেন। রাবিতে পড়ার স্বপ্ন দেখা অনেকেরই জানা নেই  বিশ্ববিদ্যালয় টি তে কি কি পড়ানো হয়।

তাদের জন্য জানা যাক বিস্তারিত..

কলা অনুষদ: এই অনুষদের অধীনে রয়েছে ১২টি বিভাগ। বিভাগগুলো হলো: দর্শন, ইতিহাস, ইংরেজি, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আরবী, ইসলামিক স্টাডিজ, নাট্যকলা, সংগীত, ফারসি ও ভাষা সাহিত্য, সংস্কৃত, উর্দু।

আইন অনুষদ: এই অনুষদে আছে আইন বিভাগ এবং আইন ও ভূমি প্রশাসন বিভাগ।

বিজ্ঞান অনুষদ: এ অনুষদের অধীনে রয়েছে ৯টি বিভাগ। বিভাগগুলো হলো: গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ফার্মেসি, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট।

বিজনেস স্টাডিজ অনুষদ: এ অনুষদে রয়েছে ৬ টি বিভাগ। বিভাগগুলো হলো: হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স, ট্যুরিজম এণ্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

সামজিক বিজ্ঞান অনুষদ: এই অনুষদের অধীনে রয়েছে ১০টি বিভাগ। বিভাগগুলো হলো: অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, ফোকলোর, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।

জীববিজ্ঞান অনুষদ: এ অনুষদে রয়েছে মনোবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, চিকিৎসা মনোবিজ্ঞান ও মাইক্রোবায়োলজি বিভাগ।

কৃষি অনুষদ: এই অনুষদের রয়েছে এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন ও ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ।

প্রকৌশল অনুষদ: এই অনুষদে রয়েছে ৫টি বিভাগ। বিভাগগুলো হলো: ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যারেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

 

চারুকলা অনুষদ: এ অনুষদে রয়েছে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র; মৃৎশিল্প ও ভাস্কর্য; গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ।

ভূ-বিজ্ঞান অনুষদ: এ অনুষদে আছে ভূগোল ও পরিবেশবিদ্যা এবং ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ।

ফিসারীজ অনুষদভুক্ত বিভাগ একটাই অর্থাৎ ফিশারিজ বিভাগ। ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদভুক্ত বিভাগ হলো ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগ।

ইনস্টিটিউট: রাবিতে দুটি ইনস্টিটিউট রয়েছে। সেগুলো হলো: ইনস্টিটিউড অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউড (আই.ই.আর)।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোট ১২টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগে আসন রয়েছে ৩৯০৪ টি এবং ২ টি ইনস্টিটিডট এর অধীনে আসন রয়েছে ৯০ টি। এছাড়াও বিশেষ কোটায় আসন রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ৬১ টি, শারিরীক প্রতিবন্ধী ১২২ টি। মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা, নাতি/নাতনীর জন্য প্রতি বিভাগের আসন সংখ্যার ৫%, রাবিতে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর পুত্র/কন্যার জন্য প্রতি বিভাগের আসন সংখ্যার ৪% এবং বিকেএসপি কোটায় শারিরীক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের নির্ধারিত আসন সংখ্যার ২০%।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭