ওয়ার্ল্ড ইনসাইড

হার্ট ট্রান্সপ্লান্টের ৪০ বছর পরও সুস্থ, গড়েছেন বিশ্ব রেকর্ড


প্রকাশ: 05/03/2024


Thumbnail

বার্ট জনসন পেশায় গ্লাইডার পাইলট যেন পুরো বিশ্বের জন্য এক বিস্ময়। বয়স ৬০ ঘরে। ১৭ বছর ধরা পড়েছে কঠিন রোগ ‘কার্ডিওমিয়োপ্যাথি’। শরীরের সব জায়গায় রক্ত চলাচলের কাজটি ঠিকঠাক করতে পারছে না তার হৃদপিণ্ড। তাঁর হাতে সময় আছে আর মাত্র ৬ মাস। ভাগ্য সহায় হলে কোনো ডোনার যদি হার্ট দিতে চায়, তাহলে বাঁচতে পারেন বড়জোর ১৬ বছর।

তবে পুরো বিশ্বকে অবাক করে দিয়ে হার্ট ট্রান্সপ্লান্টের ৪০ বছর পরও পুরোপুরি সুস্থ আছেন তিনি। বিমান নিয়ে উড়ে বেড়াচ্ছেন আকাশে। গড়েছেন বিশ্ব রেকর্ডও। মঙ্গলবার (৫ মার্চ) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়।

হার্ট ট্রান্সপ্লান্ট রোগী বার্ট জনসন বলেছেন, চিকিৎসকরা বলেছিলো ১৫ থেকে ১৭ বছর বাঁচবো। কিন্তু তা বিশ্বাস করিনি আমি। এখন পুরো বিশ্বকে বলতে চাই, ‘তোমরা বলেছিলে আমি বেশিদিন বাঁচবো না’। কিন্তু দেখো অপারেশনের ৪০ বছর পরও একদম ফিট আমি।

বার্ট জনসন আরও জানান, আমার কাছে এসব রেকর্ড অর্থহীন মনে হতো। কিন্তু এক বন্ধুর জোরাজুরিতে আবেদন করি। তবে, এখন আমার মনে হয় ভালোই হয়েছে। মানুষ জানতে পেরেছে হার্ট ট্রান্সপ্লান্টের পরও এতোদিন বাঁচা যায়। খুব বেশিদিন বাঁচা যায় না ভেবে অনেকেই ট্রান্সপ্লান্ট না করার সিদ্ধান্ত নেন। কিন্তু এখন তারা সাহস পাবেন।

চিকিৎসা বিজ্ঞানে বার্টের এই ঘটনা একেবারে বিরল না হলেও সাধারণও নয়। এতো বড়ো একটা অপারেশনের পর ১৫ থেকে ১৭ বছরের বেশি বাঁচেন না কেউ। তবে, নিয়মানুবর্তী ও স্বাস্থ্যসম্মত জীবন যাপন করলে যে অনেকাংশেই বেড়ে যায় আয়ু।

কার্ডিওলোজিস্ট ক্যাসপার আর্লিংস বলেন, এই ঘটনা খুবই স্পেশাল। প্রথমত, ট্রান্সপ্লান্টের জন্য হার্ট পাওয়াটাই খুব কঠিন। নিশ্চয়ই পুরো যাত্রাটা সহজ ছিলো না। হার্ট ভালো রাখার জন্য প্রয়োজন স্বাস্থ্যসম্মত জীবন যাপন। চাইলেই যেকোনো জিনিস করা যায় না, খাওয়া যায় না। তার ব্যাপারে যে বিষয়টি একেবারেই আলাদা তা হলো তিনি বিমান চালান। যেটি অনেকে সাহসই করেন না।

বিভিন্ন সমীক্ষা বলছে, নেদারল্যান্ডসে ডোনারের জন্য অপেক্ষমান অবস্থায়ই মৃত্যু হয় ১৫ শতাংশ রোগীর। বর্তমানে দেশটিতে হার্ট ট্রান্সপ্লান্টের জন্য অপেক্ষা করছে প্রায় দু’শো রোগী।

এর আগে, হার্ট ট্রান্সপ্লান্টের পর সবচেয়ে বেশি সময় বেঁচে থাকার রেকর্ডটি ছিলো কানাডার নাগরিক হারল্ড সোকির্কার দখলে। প্রতিস্থাপনের পর তিনি বেঁচে ছিলেন প্রায় ৩৫ বছর।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭