ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে ১০ জেলের জরিমানা, নৌকা ও জাল জব্দ


প্রকাশ: 05/03/2024


Thumbnail

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ১০ জেলেকে আটক করেছে জেলা মৎস্য বিভাগ ও নৌ পুলিশ। এ সময় মাছ শিকারে ব্যবহৃত ৪টি নৌকা, আড়াই হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি মাছ জব্দ করা হয়েছে। 

মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যায় জেলা সহকারি মৎস্য কর্মকর্তা আল আমিন বিষয়টি নিশ্চিত করেন। এর আগে ভোররাত থেকে বিকেল পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন স্থানে যৌথ অভিযান চালিয় তাদের আটক করে। 

পরে ভ্রাম্যমান আদালতের বিচারক ও  নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত কুমার বিশ্বাস আটককৃত ৬ জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করেন। তবে অপ্রাপ্ত হওয়ায় ৪ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। এছাড়া জব্দকৃত জাল মজু চৌধুরীর হাট এলাকায় প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে। 

দন্ডপ্রাপ্তরা হলেন- মোসলেহ উদ্দিন (৩১), মো: সালাহ উদ্দিন (৩৬), আকাশ মাঝি (২৭), মনির হোসেন (১৯), মো: শাহিন (১৯), ও শাহ আলম মাঝি (৩৭)। তারা সবাই সদর উপজেলার চররমনী মোহিন ইউনিয়নের বাসিন্দা। প্রাপ্ত বয়স না হওয়ায় সবুজ, তারেক, হৃদয় ও সামছুকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। 

মৎস্য বিভাগ জানায়, মঙ্গলবার ভোর থেকে বিকেল পর্যন্ত  গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা নদীতে যৌথ অভিযান পরিচালনা করে মৎস্য বিভাগ ও  নৌ পুলিশ। এ সময় মতির হাট এলাকা থেকে ১০ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের চারটি নৌকা ও আড়াই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

জেলা সহকারি মৎস্য কর্মকর্তা মো: আল আমিন বলেন, চার জেলে  সবুজ, তারেক, হৃদয় ও সামছু অপ্রাপ্ত হওয়ায় তাদের দন্ডাদেশ না দিয়ে মুছলেকা নিয়ে এবং দুইটি ডিঙ্গি নৌকাকে ছেড়ে দেওয়া হয়েছে।  অন্য আটককৃত ৬ জনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে প্রত্যকের দুই বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। জব্দকৃত মাছ অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭