ইনসাইড গ্রাউন্ড

সিরিজ বাঁচানোর লড়াইয়ে মাঠে নামছে বাংলাদেশ


প্রকাশ: 06/03/2024


Thumbnail

একটা সময় ছিল, যখন ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে ২০০ রান মানেই বাংলাদেশের জন্য এক অসম্ভব ব্যাপার। তবে গত সোমবার (৪ মার্চ) মাহমুদুল্লাহ-জাকের তাদের মারকুটে ব্যাটিং এর মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন ‘এ যেন এক নতুন বাংলাদেশ’।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে গত বছরটা দারুণ কেটেছে বাংলাদেশের। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে টি-টোয়েন্টিতে ২০২৩ সালে সাফল্যাঙ্কে বাংলাদেশ সবার উপরে।

ওই বছরে ১৪ টি-টোয়েন্টি ম্যাচে ১০ জয়ের পাশে ৩টি তে হেরেছে বাংলাদেশ। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এই সময়ে বাংলাদেশ তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে, একটিতে করেছে ড্র্র।

সেই সাথে গত দেড় বছরে টি-টোয়েন্টি সংস্করণের সিরিজে হারের রেকর্ড নেই বাংলাদেশের। তবে নতুন বছরে ঘরের মাঠে শ্রীলংকার কাছে সিরিজের প্রথম ম্যাচ হেরেছে টাইগাররা। আর তাতেই তিন ম্যাচের টি-২০ সিরিজটি হাতছাড়া হওয়ার শঙ্কা জেগেছে স্বাগতিকদের। যদিও সিরিজ রক্ষার আশা এখনো শেষ হয়নি। সেই লক্ষ্যেই আজ সিরিজের দ্বিতীয় টি-২০তে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-২০তে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলংকা। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ৩ রানে হেরেছে টিম টাইগার্স। হারের ব্যবধান মাত্র ৩ রানের হলেও বাংলাদেশ যে এই ম্যাচে ভালো খেলতে পারেননি সেটা বোঝা যায়, মাহমুদউল্লাহ আর জাকের আলি অনিকের ইনিংস বাদ দিলে।

দেড় বছরের জয়যাত্রা চলমান রাখতে আজকের ম্যাচে টাইগারদের ঘুরে দাঁড়াতেই হবে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ব্যাটিংবান্ধব পিচে দায়িত্ব নিয়ে বোলিং করতে হবে শরিফুল-তাসকিন-মুস্তাফিজদের।

এর আগে আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, আফগানিস্তানের কেউ হারাতে পারেনি টাইগারদের। আরব আমিরাতের বিপক্ষে (২০২২ সালে) তাদেরই মাটিতে ২-০ ব্যবধানে, গেল ২০২৩ সালের মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩-০ তে, আয়ারল্যান্ডের বিপক্ষে ২-১ এ এগিয়ে আর ২০২৩ সালের জুলাইতে আফগানিস্তানের বিপক্ষে দেশের মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ।

যে কারণে, টি-২০ বিশ্বকাপের আগে বাংলাদেশের আত্মবিশ্বাস বাড়াতে হলে এই সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে মাঠে যে দল ভালো খেলবে তারাই জিতবে। এখন দেখা যাক, মাঠের খেলায় কে কেমন পারফর্ম করে।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে টাইগারদের সম্ভাব্য একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও জাকের আলী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭