কালার ইনসাইড

আম্বানি পরিবারসহ ভারতের শীর্ষ খরচের তালিকায় যত বিয়ে


প্রকাশ: 06/03/2024


Thumbnail

সম্প্রতি ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানি আর রাধিকা মার্চেন্টের প্রাক্-বিয়ের অনুষ্ঠান উপলক্ষে জমকালো আয়োজনে সেজে উঠেছিল ভারতের গুজরাট রাজ্যের জামনগর। জাঁকজমক এই আয়োজনে চোখ ছিল বিশ্বের নানা প্রান্তের মানুষের। এমনকি বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমে শিরোনাম হয়েছে এই আয়োজন। আম্বানি পূত্রের এই বিয়ে উপলক্ষে চোখধাঁধানো এ আয়োজনে চলচ্চিত্র ও ক্রীড়াজগতের তারকা, ধনী ব্যবসায়ী থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার প্রভাবশালী মানুষের ভিড় জমেছিল জামনগরে।

শুধু তাই নয়, বিল গেটস, ইভাঙ্কা ট্রাম্প, মার্ক জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান, রিয়ানা কে ছিলেন না জামনগরের এ আয়োজনে। নেচে-গেয়ে-উৎসবে-আতশবাজিতে মেতেছিলেন সবাই। বিশ্বের নামিদামি মানুষের উপস্থিত এই জমকালো এ আয়োজনে কত খরচ হলো এই নিয়ে দেশে-বিদেশে অনেকের মনে উঁকি দিয়েছে এমন প্রশ্ন।

ইন্ডিয়া টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ছেলের বিয়ের প্রাক্‌-আয়োজনে ১ হাজার ২০০ কোটি রুপির বেশি খরচ করেছেন মুকেশ-নীতা আম্বানি। এই সংখ্যাটি শুনে অনেকের চোখ কপালে উঠেছে। অনেকে বলছেন, প্রাক্‌-বিয়েতে খরচের এই বহর! তাহলে আসছে জুলাইয়ে অনন্ত-রাধিকার বিয়ের আয়োজনে কত খরচ করবে আম্বানি পরিবার?

তবে শুধু মুকেশ আম্বানির ছেলের প্রাক বিয়েতেই প্রথম নয়, এর আগেও বেশ কয়েকটি বিয়ের জমকালো আয়োজনে শতকোটি রুপি খরচের বহর দেখেছে ভারতবাসী তথা সারা বিশ্ব।

জেনে নেওয়া যাক এমন কয়েকটি আয়োজন সম্পর্কে।


ইশা আম্বানি ও আনন্দ পিরামল

২০১৮ সালের ডিসেম্বরে মুকেশ ও নীতা আম্বানির মেয়ে ইশা বিয়ে করেন আনন্দ পিরামলকে। এ উপলক্ষে আম্বানিদের মুম্বাইয়ের বাড়ি, ইতালির লেক কোমো আর ভারতের রাজস্থানের উদয়পুরে বিভিন্ন আয়োজন করা হয়। প্রতিটি আয়োজনে তারকাদের মেলা বসেছিল।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, মেয়ের বিয়ের আয়োজনে মুকেশ ও নীতা আম্বানি কার্পণ্য করেননি। খরচ করেছেন ৭০০ কোটি রুপি। ইশার বিয়েতে এসেছিলেন পপ তারকা বিয়ন্সে। এমনকি গুঞ্জন রয়েছে, ৪৫ মিনিটের একটি আয়োজনে অংশ নিতে বিয়ন্সে ১ কোটি ৫০ লাখ ডলার নিয়েছেন।

মুকেশ আম্বানি মেয়ের এই বিয়ের আসরে হাজির ছিলেন প্রিয়াঙ্কা চোপড়া, নিক জোনাস, অমিতাভ বচ্চন, সালমান খান, শাহরুখ খান, রণবীর সিং, দীপিকা পাড়ুকোন থেকে শুরু করে হিলারি ক্লিনটন। এরপর ২০২২ সালের নভেম্বরে যমজ সন্তানের মা হয়েছেন ইশা।

ব্রাহ্মনি রেড্ডি ও রাজিব রেড্ডি

ভারতের খনিজ শিল্প খাতের পুঁজিপতি ও সাবেক রাজনীতিক গ্যালি জনার্দন রেড্ডির মেয়ে ব্রাহ্মনি। ২০১৬ সালে ব্রাহ্মনি ও রাজিবের বিয়ের জমকালো আসর বসেছিল। ওই সময় নগদ অর্থের প্রবাহ নিয়ে সংকটে ভুগছিল ভারত। এর মধ্যে জমকালো এ আয়োজন সমালোচনার মুখে পড়ে।

বেঙ্গালুরু প্রাসাদে পাঁচ দিনের ওই আয়োজনে তারকারা ভিড় করেছিলেন। অতিথি ছিলেন ৫০ হাজার জনের বেশি। বিয়ের কার্ডটিও ছিল সোনায় মোড়ানো। এ আয়োজনে খরচ হয়েছিল ৫০০ কোটি রুপি।

 রায় ভাইদের বিয়ে

ভারতের শিল্পগোষ্ঠী সাহারা ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুব্রত রায়ের দুই ছেলে সুশান্ত রায় ও সীমান্ত রায়। ২০০৪ সালের ফেব্রুয়ারিতে বিয়ের পিঁড়িতে বসেন দুই ভাই। ওই বছরের ১০ ফেব্রুয়ারি রিচা আহুজাকে বিয়ে করেন সুশান্ত। ১৪ ফেব্রুয়ারি চান্দিনি তুরকে বিয়ে করেন সীমান্ত। দুই ছেলের বিয়েতে খরচ করতে হাত টান করেননি ধনকুবের সুব্রত।

লক্ষ্ণৌতে সপ্তাহজুড়ে বসেছিল রায় ভাইদের বিয়ের জমকালো আসর। অতিথির সংখ্যা ছিল ১১ হাজারের বেশি। তারার মেলা বসেছিল এসব আয়োজনে। এসেছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী। জোড়া বিয়েতে খরচ হয়েছিল ৫৫৪ কোটি রুপি।


ভানিশা মিত্তাল ও অমিত ভাটিয়া

২০০৪ সালে লন্ডনের ব্যাংকার অমিত ভাটিয়াকে বিয়ে করেন ধনকুবের লক্ষ্মী মিত্তালের একমাত্র মেয়ে ভানিশা মিত্তাল। ছয় দিনের জমকালো বিয়ের আসর বসেছিল ফ্রান্সের প্যারিসে।

শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই বচ্চন থেকে শুরু করে বলিউডের অনেক তারকা এ বিয়েতে হাজির হয়েছিলেন। বিয়ে উপলক্ষে আইফেল টাওয়ারে আতশবাজি করা হয়। ভানিশা-অমিতের বিয়েতে খরচ হয়েছিল ২৪০ কোটি রুপি।

সৃষ্টি মিত্তাল ও গুলরাজ বহেল

ভারতের ইস্পাতশিল্পের ধনকুবের লক্ষ্মী মিত্তালের ভাই প্রমোদ মিত্তালের মেয়ে সৃষ্টি ২০১৩ সালে বিনিয়োগ ব্যাংকার গুলরাজ বহেলকে বিয়ে করেন। স্পেনের বার্সেলোনায় বসেছিল জমকালো আসর। ৫০০ অতিথি অংশ নেন সৃষ্টি-গুলরাজের বিয়েতে। ৬০ কেজি ওজনের কেক ছিল এ আয়োজনে।

ন্যাশনাল মিউজিয়াম অব কাতালান আর্টে বসেছিল মূল আয়োজন। পাহাড়ের ওপরের এ আয়োজনের ছবি-ভিডিও করতে হেলিকপ্টার আনা হয়েছিল। পুরো আয়োজনে খরচ হয়েছিল ৫০০ কোটি রুপি। ২০২০ সালের জুনে প্রমোদ মিত্তালকে দেউলিয়া ঘোষণা করা হয়।

তথ্যসূত্র: দ্য ন্যাশনাল নিউজ ও ইন্ডিয়া টাইমস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭