ইনসাইড গ্রাউন্ড

অধিনায়ক হিসেবে প্রথম এসাইনমেন্টেই সফলতার পথে শান্ত


প্রকাশ: 07/03/2024


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) লম্বা সূচির ধকল কাটতে না কাটতেই টাইগারদের আবারও মাঠে নামতে হয়েছে। শ্রীলংকার বিপক্ষে ঘরের মাটিতে গত সোমবার (৪ মার্চ) থেকে শুরু হয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যার মধ্যে দুটি খেলা ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে। যেখানে প্রথমটিতে জিতেছে সফরকারীরা ও দ্বিতীয়টি জিতেছে স্বাগতিকরা। সামনে বাকি সিরিজ ফাইনাল ম্যাচ।

এবারের সিরিজ বাংলাদেশের জন্য একটু ভিন্নরকম। কারণ হিসেবে অবশ্য বেশ কিছু ব্যাখ্যা রয়েছে। প্রথমত, চলতি বছরের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট। দ্বিতীয়ত, নতুন নির্বাচক প্যানেলের মাধ্যমে গঠিত দল। তৃতীয়ত, নতুন অধিনায়ক। তবে মজার বিষয় হচ্ছে নতুন নির্বাচক প্যানেল ও নতুন অধিনায়কের জন্য এটি প্রথম এসাইনমেন্ট।

গেল ১২ ফেব্রুয়ারি বিসিবির বোর্ড সভা শেষে বেশ কিছু নতুন সিদ্ধান্ত আসে। যার মধ্যে নতুন নির্বাচক প্যানেল ও নতুন অধিনায়কের নামও ছিল। সেদিন প্রায় এক যুগ ধরে প্রধান নির্বাচকের গদিতে বহাল থাকা মিনহাজুল আবেদীন নান্নুকে সরিয়ে গাজী আশরাফ হোসেন লিপুকে প্রধান নির্বাচক ও তিন ফরম্যাটেই নাজমুল হাসান শান্তকে অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়।

শান্ত যদিও বা ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ইতোমধ্যেই দায়িত্ব পালন করেছিলেন। তবে ভারপ্রাপ্ত থেকে মুক্তি পেয়ে নিয়মিত হিসেবে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন চলতি শ্রীলংকা সিরিজ থেকেই। যার জন্য এবার দেশের ক্রীড়াঙ্গনের ফোকাসটাও তার দিকেই।

শান্তকে অধিনায়কের দায়িত্ব দেওয়ার পর থেকেই দেশের ক্রীড়াঙ্গনে এটি নিয়ে বেশ সমালোচনা চলেছে। অনেকের মনেই প্রশ্ন ছিল যে, এই গুরুদায়িত্ব এর চাপ কতটুকু সামাল দিতে পারবেন তিনি। সেই সাথে নিজের পারফরম্যান্স ধরে রাখতে পারবেন কি না এমন প্রশ্নও ঘুরছিল চারপাশে। তবে শান্ত সবকিছুর উত্তর দিচ্ছেন তার খেলার মাধ্যমেই।

একসময় লর্ড হিসেবে খ্যাতি পাওয়া শান্তই এখন নেতৃত্ব দিচ্ছেন দেশকে। অধিনায়কত্বের পাশাপাশি কাজ করছেন নিজের পারফরম্যান্স নিয়েও। যদিও এবার পুরো বিপিএলে ব্যাটিং খরায় ভুগেছেন তিনি। তবে শ্রীলংকার বিপক্ষে খেলতে নেমে প্রথম ম্যাচে রান না পেলেও দ্বিতীয় ম্যাচের নায়ক তিনিই। যার জন্য পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কারও।

সিরিজের দুই ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব বেশ ভালোভাবেই পালন করতে দেখা গেছে শান্তকে। প্রথম ম্যাচে বোলাররা কম খরুচে হলে হয়তো সেই ম্যাচটাও জিততে পারতো বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ও বোলিং উভয় দিকে ব্যালেন্স করে খেলেই দাপুটে জয় তুলে নিয়েছে টাইগাররা। যেখানে সামনে থেকে নেতৃত্ব দিয়ে অবদান রেখেছেন শান্ত।

এমন দাপুটে জয়ের পর দলের তো বটেই, নিজের পারফরম্যান্সেও খুশি অধিনায়ক শান্ত। তিনি বলেন, ‘জিততে পেরে ভালো লাগছে। দুটি ম্যাচেই ভালো খেলেছি আমরা। দুর্ভাগ্য ওই ম্যাচ (প্রথমটি) জিততে পারিনি। দল হিসেবে খেলছি, খুবই খুশি।’

নিজের রানে ফেরার কথা বললেন এরপরই, ‘বিপিএল আমার ভালো যায়নি। চেষ্টা করছি, আজ একটু ভালো হয়েছে। চেষ্টা করব সামনে এটা ধরে রাখতে।’

শান্ত আরও বলেন, দলের চেষ্টা থাকবে সিরিজ জয়ের। সিরিজের প্রথম দুই ম্যাচেই টস জিতেছেন। শেষ ম্যাচেও কি টস জিততে চান? শান্তর উত্তর ‘টস নয়, সিরিজ জিততে চাই।

শান্তর প্রথম এসাইনমেন্ট-এ শুরুতে ৩ রানের হোঁচট খেলেও দ্বিতীয় ম্যাচে দাপুটে পারফরম্যান্সের মাধ্যমেই শ্রেয়তর দল হিসেবেই জিতেছে বাংলাদেশ। এদিন প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬৫ রান করে শ্রীলঙ্কা। জবাবে ১১ বল ও ৮ উইকেট অক্ষত রেখেই জিতে যায় বাংলাদেশ। আর সেই ভিত্তিতেই এবার সিরিজ জয়ের পথে টাইগাররা। তাই ক্রীড়াপ্রেমীরা মনে করছেন এমন ধারাবাহিকতা বজায় রাখলে ভবিষ্যতে বিশ্ব মঞ্চে সাফল্য অর্জন করবে টাইগাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭