ইনসাইড গ্রাউন্ড

এক ম্যাচেই ভারতের ৫ ক্রিকেটারের অভিষেক


প্রকাশ: 07/03/2024


Thumbnail

ইংল্যান্ড বনাম ভারতের ৫ ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে ৪টি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। যেখানে ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে রোহিত বাহিনী।

সিরিজের শেষ টেস্ট ম্যাচের খেলা শুরু হয়েছে আজ (বৃহস্পতিবার) থেকে ভারতের ধরমশালায়। যেখানে ভারত গড়েছে অনন্য এক নজির। এদিন এক সিরিজে টেস্ট টুপি পেয়েছেন পাঁচ জন ক্রিকেটার। অবশ্য এর আগেও ভারতের হয়ে একবারই ঘটেছিল এই ঘটনা। এক সিরিজে পাঁচ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল।

ভারত বনাম ইংল্যান্ডের শেষ টেস্ট ম্যাচে ভারতের প্রধান ক্রিকেটাররা না খেলা, চোটে সিরিজের মাঝপথে বাদ পড়া, এই সব কারণেই সুযোগ পেয়েছেন দলটির তরুণ ক্রিকেটাররা। পারিবারিক কারণে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্টেও খেলেননি বিরাট কোহলি। লোকেশ রাহুল প্রথম টেস্টের পরে চোট পেয়েছেন। বাদ পড়েছেন শ্রেয়াস আইয়ার। মোহাম্মদ শামিও চোটের কারণে খেলেননি। এতো ক্রিকেটার না থাকার কারণেই বেশি অভিষেক হয়েছে।

ভারত-ইংল্যান্ড সিরিজে ভারতের হয়ে অভিষেক হওয়া ক্রিকেটাররা হলেন- রজত পাতিদার, সরফরাজ খান, ধ্রুব জুরেল, আকাশ দীপ ও দেবদত্ত পাড়িক্কল। তাদের মধ্যে সবার আগে সুযোগ পেয়েছিলেন পাতিদার। দ্বিতীয় টেস্টেই দলে নেয়া হয়েছিল তাকে। তৃতীয় টেস্টে অভিষেক হয়েছিল সরফরাজ ও জুরেলের। চতুর্থ টেস্টে দলে ঢোকেন আকাশ দীপ। পঞ্চম টেস্টে সুযোগ পান পাড়িক্কল।

এর আগে ২০২০-২১ সালে ভারতের অস্ট্রেলিয়া সফরে এই ঘটনা ঘটেছিল। এক সিরিজে পাঁচ ক্রিকেটারের অভিষেক হয়েছিল। সেই সিরিজেও মাঝপথে ফিরেছিলেন বিরাট। শামি, যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা ও হনুমা বিহারি চোট পেয়েছিলেন।

ফলে সেই সিরিজে মোহাম্মদ সিরাজ, শুভমন গিল, ওয়াশিংটন সুন্দর, টি নটরাজন ও নবদীপ সাইনির অভিষেক হয়েছিল। তাদের মধ্যে সিরাজ ও শুভমন এখন ভারতীয় দলের নিয়মিত সদস্য। সুন্দর নিয়মিত সুযোগ পান না। নটরাজন ও সাইনি সেই সিরিজের পর আর ভারতের টেস্ট দলে সুযোগ পাননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭