ইনসাইড বাংলাদেশ

১৯ বিদেশি পর্যবেক্ষকের আতিথেয়তায় ইসির ব্যয় কোটি টাকা


প্রকাশ: 07/03/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসা ১৯ বিদেশি পর্যবেক্ষকদের আপ্যায়নে এক কোটি টাকা ব্যয় করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই ব্যয়ের টাকা চেয়ে গত ২৫ ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন পর্যবেক্ষণ সমন্বয় সেলের সিনিয়র সহকারী সচিব মারজান বেগম এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশন সচিবের কাছে পাঠান।

চিঠিতে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে আগত বিদেশি নির্বাচন পর্যবেক্ষক দলের হোটেলে অবস্থান, আতিথেয়তা প্রদান, কন্ট্রোল ও ব্রিফিং রুম স্থাপন, যাতায়াত-ভ্রমণ এবং আপ্যায়নসহ অন্যান্য কার্যক্রমে ৯৮ লাখ ৬১ হাজার ৭৫৫ টাকা ব্যয় করা হয়েছে।

বিদেশি পর্যবেক্ষকদের হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থান ও আতিথেয়তায় ব্যয় সাত লাখ ৯৫ হাজার ৯৭৪ টাকা; হোটেলে কন্ট্রোলরুম, ব্রিফিংরুম ও মিডিয়ারুম, খাবারে ব্যয় ১৫ লাখ ১৪ হাজার ৪২৪ টাকা ও হোটেল থেকে আগত অতিথিদের এয়ারপোর্টের বলাকা লাউঞ্জে খাবার সরবরাহে ব্যয় হয়েছে এক লাখ ৮০ হাজার ৬৬৫ টাকা।

এ ছাড়া পর্যবেক্ষকদের যাতায়াতের জন্য দুটি গাড়িভাড়া বাবদ ৪১ লাখ ৩৪ হাজার ৩১৩ টাকা, স্থানীয় বিমানভাড়া চলাচল বাবদ ৫৬ হাজার ৩৯০ টাকা ও অন্যান্য খাতে তিন লাখ ১৭ হাজার ৮৮১ টাকা ব্যয় হয়েছে।

অন্যদিকে পর্যবেক্ষকদের সহায়তার জন্য গত বছরের ২৬ ডিসেম্বর থেকে চলতি বছরের ১০ জানুয়ারি জনপ্রশাসন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭২ জন কর্মকর্তার খাবার সরবরাহ, প্রশিক্ষণ, আন্তঃমন্ত্রণালয়ের সভা ও আপ্যায়ন ব্যয় ২২ লাখ ৫০ হাজার ১০৮ টাকা। ৭২ জন স্বেচ্ছাসেবকের সম্মানী ছয় লাখ ১২ হাজার টাকা। নির্বাচনের আগে মন্ত্রণালয় থেকে দুই কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছিল।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি সাংবাদিক ও বিভিন্ন সংস্থার ১৬৮ জন পর্যবেক্ষক এসেছিল। এদের মধ্যে ইসির আমন্ত্রিত ছিলেন ১৯ জন, যাদের ব্যয় সংস্থাটির বহন করার কথা ছিল। তবে মন্ত্রণালয় ৪০ জনের মতো পর্যবেক্ষকদের পেছনে ব্যয়ের টাকা চেয়েছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, মন্ত্রণালয় থেকে একটি হিসাব দেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে আমাদের আমন্ত্রিত অতিথিদের ব্যয় বহন করার সিদ্ধান্ত রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭