ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশকে কাঁদানো সেই ভারতীয় ক্রিকেটার যাচ্ছেন অবসরে


প্রকাশ: 07/03/2024


Thumbnail

দীনেশ কার্তিক। ভারতীয় এই ক্রিকেটারের নামটি শুনলেই মনে পড়ে ২০১৮ সালের নিদাহাস ট্রফির সেই ফাইনালের কথা। যেখানে বাংলাদেশকে কাঁদিয়ে জয়টা ছিনিয়ে নিয়েছিল ভারত। আর ভারতের সেই জয়ের নায়ক ছিলেন এই দীনেশ কার্তিক। এবার ভারতের সেই তারকা ব্যাটারই অবসরের ইঙ্গিত দিলেন।

ভারতের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরু থেকেই খেলছেন দীনেশ কার্তিক। লম্বা ক্যারিয়ারে খেলেছেন একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে। এবারের আসরে খেলবেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আর এই জার্সিতেই ইতি টানতে যাচ্ছেন আইপিএল ক্যারিয়ারের। এবারের আসর শেষেই আইপিএলকে বিদায় বলবেন কার্তিক, এমনটাই জানিয়েছেন ইএসপিএনক্রিকইনফোকে।

আগামী জুনে ৩৯ বছরে পা দিবেন দিনেশ কার্তিক। এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় না বললেও, তার আগে আইপিএল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

আইপিএলে মোট ২৪০ ম্যাচে ৪৫১৬ রান করেছেন কার্তিক। স্ট্রাইক রেট ১৩২-এর একটু বেশি। আছে ২০টি ফিফটি। উইকেটরক্ষক হিসেবে সব রকম ডিসমিসাল মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির পরই অবস্থান কার্তিকের (১৩৩)।

শুধুই আইপিএল নয় আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়েও দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কার্তিক। লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা এই উইকেটকিপার ব্যাটারের আন্তর্জাতিক ক্যারিয়ারও শেষের অপেক্ষায়। ক্রিকইনফো বলছে, আইপিএল শেষে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণাও দিতে পারেন কার্তিক।

ওয়ানডে, টেস্ট ও টি-২০ মিলিয়ে মোট ১৭৬টি ম্যাচ খেলেছেন কার্তিক। সব মিলিয়ে তিন হাজারের বেশি রান করেছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭