ওয়ার্ল্ড ইনসাইড

মহাকাশচারী হিসেবে নাসা থেকে স্নাতক শেষ করলেন প্রথম আরব নারী নোরা


প্রকাশ: 07/03/2024


Thumbnail

প্রথম আরব নারী হিসেবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে স্নাতক শেষ করলেন সংযুক্ত আরব আমিরাতের নভোচারী নোরা আল-মাতরুশি। মহাকাশ এবং চন্দ্রাভিযান বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের নাগরিক ৩০ বছর বয়সী নোরা এই সপ্তাহে এমন মাইলফলক অর্জন করেন।

টানা দুই বছরের কঠোর পরিশ্রমের পর নোরা এখন পুরোপুরি উপযুক্ত এক মহাকাশচারী। এই সময়ে তিনি তার দেশীয় সহকর্মীসহ আরও ১০ জনের সঙ্গে প্রশিক্ষণ নিয়েছেন। এসবের মধ্যে রয়েছে মহাকাশযাত্রার বিশেষ পোশাক পরে রকেট শিপের তাঁবুতে অবস্থান, মহাকাশে হাঁটার প্রশিক্ষণসহ অনেক কিছু। 

মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (যন্ত্রপ্রকৌশলী) নোরা আলমাতরুশি জ্বালানি তেল শিল্পে কাজ করেছেন। ২০২১ সালে নাসার এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে আরব আমিরাত থেকে প্রার্থী হওয়া দুই মহাকাশচারীর একজন হলেন নোরা। দেশটির মহাকাশ সংস্থা ইউএইএসএ তাদের বাছাই করে।    

উল্লেখ্য, ছোট বয়স থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখতেন আমিরাতের শারজাহ’র মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নোরা। সেই আগ্রহ থেকেই ছোট বয়সে স্কুলে গ্রহ এবং নক্ষত্র নিয়ে পড়াশুনা করেছেন।

কিন্তু তখনও আমিরাতের কোনও মহাকাশ মিশন ছিল না। তবে সুযোগ পেলে একদিন ঠিকই মহাকাশে পাবেন বলে আশা ছিল তার। কেননা তার পূর্বপুরুষরা নাবিক হিসেবে যে ঐতিহ্য শুরু করেছিলেন সেটির ধারাবাহিকতা রাখতে চেয়েছিলেন নোরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭