ইনসাইড গ্রাউন্ড

দুই হাত হারানো বিস্ময় ক্রিকেটার আমিরের সঙ্গে খেললেন শচীন


প্রকাশ: 07/03/2024


Thumbnail

ক্রিকেট ইতিহাসে তিনি সেরাদের সেরা। তবে এবার মানুষ হিসেবেও যে তিনি একজন সেরা ব্যক্তিত্বের তার পরিচয়টাই দিলেন ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে।

বলছিলাম মি. ক্রিকেট খ্যাত ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকারের কথা। গতকাল দুই হাত হারানো কাশ্মিরের প্যারা ক্রিকেটার আমির হোসেনের সঙ্গে ব্যাটিং ওপেন করতে নামেন মাস্টার ব্লাস্টার। আর সেই ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

জীবিকা নির্বাহের তাগিদে কারখানায় কাজ নিয়েছিলেন কাশ্মিরের আমির হোসেন। কিন্তু নিয়তির পরিহাসে কারখানায় কাজ করতে গিয়ে দুই হাত হারান তিনি। তবুও থেমে থাকেনি তার স্বপ্নের দৌড়। এই অবস্থাতেই কাশ্মিরের প্যারা ক্রিকেটে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন এই যুবক।

দুই হাত না থাকলেও ঘাড় ও কাঁধের সাহায্যে ব্যাটিং করে যাচ্ছেন আমির। তার ব্যাটিংয়ের ভিডিও এরই মধ্যে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। তাতে কুড়িয়েছেন নেটিজেনদের প্রশংসা। আমিরের ব্যাটিংয়ের ভিডিও দেখে মুগ্ধ হয়েছিলেন খোদ শচীন টেন্ডুলকারও। এরপর সেই বিস্ময় ক্রিকেটারের সঙ্গে সাক্ষাতও করেছিলেন ভারতের কিংবদন্তি।

এবার আইএসপিএলের মঞ্চে তার সঙ্গে আবারো দেখা হলো শচীন টেন্ডুলকারের। দুজনে মিলে টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলতে নামেন। শচীন-আমির জুটিই ব্যাটিং ওপেন করতে আসেন। তবে নিজে স্ট্রাইক না নিয়ে প্রথম বলটি আমিরকে খেলতে ডাকেন শচীন। কিংবদন্তি ক্রিকেটারের এই আচরণই ভক্তদের মন জিতে নিয়েছে। ভাইরাল হয়ে গেছে সেই মুহূর্তের ভিডিও।

শুধু ব্যাটিং নয়, বোলিংয়ের সময়েও জুটি বাঁধেন শচীন-আমির। কাশ্মীরের ক্রিকেটারের বোলিংয়ের সময়ে উইকেটকিপারের গ্লাভস পরে নেন শচীন। পা দিয়ে আমিরের বল করা দেখে উচ্ছ্বসিত মাস্টার ব্লাস্টারও।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ১৯৯৭ সালে নিজেদের গ্রাম ওয়াঘামা গ্রামে পারিবারিক কারখানায় কাজ করার সময় ভয়ংকর দুর্ঘটনায় দুই হাতই হারান আমির। তবে আশা ছাড়েননি তিনি। সেই আশায় নানাভাবে চেষ্টা চালিয়ে যাওয়া আমির ২০১৩ সালের একদিন এক শিক্ষকের নজরে পড়ে যান। যিনি কাশ্মীরের এই ছেলেটির মধ্যে ক্রিকেটীয় প্রতিভা খুঁজে পান। এরপর তাকে পরিচয় করিয়ে দেন পেশাদার প্যারা ক্রিকেট খেলার সঙ্গে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এরপর প্যারা ক্রিকেট দলের হয়ে আমির সফর করেছেন নেপাল, দুবাইসহ বেশ কয়েকটি দেশে। কিছুদিন আগে শারজাহ’তে অনুষ্ঠিত প্যারা লিগেও খেলেছেন তিনি। কেবল শচীনই নয়, এর আগেও আমির ভারতের তারকা ক্রিকেটারদের নজরে পড়েছিলেন। সাবেক পেসার আশিষ নেহরা মুম্বাইয়ে অনুষ্ঠিত ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল দেখার আমন্ত্রণ জানিয়েছিলেন তাকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭