ওয়ার্ল্ড ইনসাইড

গাজা উপকূলে বন্দর বানাবে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 08/03/2024


Thumbnail

গাজা উপকূলে অস্থায়ী বন্দর নির্মাণের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দিয়েছেন। শুক্রবার (০৮ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন সিনিয়র কর্মকর্তারা জানান, প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছেন যে মার্কিন সামরিক বাহিনী গাজায় একটি বন্দর নির্মাণ করবে। মূলত সমুদ্রপথে গাজায় আরও ত্রাণ পাঠানোর জন্য এ বন্দর নির্মাণ করা হবে।

কর্মকর্তারা জানিয়েছেন, অস্থায়ী এ বন্দরের মাধ্যমে মানবিক সহায়তার পরিমাণ আরও বাড়ানো হবে। ফলে প্রতিদিন আরও শত শত ট্রাক ত্রাণ গাজায় প্রবেশ করবে।

কর্মকর্তারা আরও জানান, এ বন্দরের মাধ্যমে গাজায় কোনো মার্কিন সেনা পাঠানো হবে না। অন্যদিকে জাতিসংঘের সতর্কবার্তা দিয়েছে যে গাজার জনসংখ্যার এক চতুর্থাংশ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

 মার্কিন কর্মকর্তারা জানান, বন্দর নির্মাণে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। এ বন্দরের মাধ্যমে খাবার ও ওষুধবাহী এবং অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত বড় বড় জাহাজ ভিড়তে সক্ষম হবে। জাহাজগুলো সাইপ্রাস হয়ে দেশটিতে প্রবেশ করবে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির সেনাদের এ হামলায় ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলে পাল্টা হামলায় এক হাজার ২০০ লোক নিহত হয়েছেন। এছাড়া এ সময়ে ২৫৩ জনকে জিম্মি হিসেবে আটক করেছে ফিলিস্তিনি গোষ্ঠী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭