ওয়ার্ল্ড ইনসাইড

রমজানে হোম অফিস করতে পারবেন আমিরাতের চাকরিজীবীরা


প্রকাশ: 08/03/2024


Thumbnail

পবিত্র রমজান মাসকে সামনে রেখে বেশ আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে মুসলিম বিশ্ব। মুসলিম বিশ্বের সব দেশের সরকার প্রস্তুতি নিচ্ছে যেন এই এক মাসের সিয়াম সাধনায় কোনও ভাবে বিঘ্ন না ঘটে। এরই ধারাবাহিকতায় সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি দুদিন থেকে বাড়িয়ে তিন দিন করেছে সংযুক্ত আরব আমিরাতের একটি অঙ্গরাজ্য। 

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, পবিত্র মাসে শুক্র থেকে রোববার সাপ্তাহিক ছুটি হবে এবং সরকারি কর্মচারীরা সপ্তাহের অন্যান্য দিন সাড়ে পাঁচ ঘণ্টা কাজ করবেন। এসময় সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সরকারি কর্মকর্তা-কর্মচারিরা সকাল ৯টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত অফিস করবেন। শুক্রবার এই কর্মঘণ্টা হবে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

অন্যদিকে রমজানে আমিরাতের বেশিরভাগ অঙ্গরাজ্যে সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের কর্মঘণ্টা কমানোর পাশাপাশি হোম অফিসের সুযোগ রাখা হয়েছে।

আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় জানিয়েছে, রমজান মাসে বেসরকারি খাতের কর্মীদের প্রতিদিনের কর্মঘণ্টা দুই ঘণ্টা কমানো হয়েছে। অর্থাৎ স্বাভাবিক সময়ের চেয়ে এই এক মাস প্রতিদিন দুই ঘণ্টা করে কম কাজ করবেন তারা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, আমিরাতের বিভিন্ন প্রতিষ্ঠান রমজানে দৈনিক কাজের সময়সীমার মধ্যে নমনীয় বা ভার্চুয়াল (হোম অফিস) কর্মপদ্ধতি প্রয়োগ করতে পারবে।

অন্যদিকে আমিরাতের ফেডারেল অথরিটি ফর গভর্নমেন্ট হিউম্যান রিসোর্সেস জানিয়েছে, সরকারি কর্মচারী ও কর্মকর্তারা সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সাড়ে তিন ঘণ্টা এবং শুক্রবার দেড় ঘণ্টা কম কাজ করবেন।

মন্ত্রণালয় বলছে, সরকারি চাকরিজীবীরা সোম থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এবং শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭