ইনসাইড গ্রাউন্ড

শ্রীলংকার বিপক্ষে সিরিজ ফাইনালে ইতিহাস গড়ার হাতছানি টাইগারদের


প্রকাশ: 09/03/2024


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) লম্বা সূচির ধকল কাটতে না কাটতেই টাইগারদের আবারও মাঠে নামতে হয়েছে। শ্রীলংকার বিপক্ষে ঘরের মাটিতে গত সোমবার (৪ মার্চ) থেকে শুরু হয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যার মধ্যে দুটি খেলা ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে।

যেখানে প্রথমটিতে জিতেছে সফরকারীরা ও দ্বিতীয়টি জিতেছে স্বাগতিকরা। বাকি শুধুমাত্র সিরিজ ফাইনাল ম্যাচ। শনিবার (৯ মার্চ) সিলেটে অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারণী ম্যাচটি।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে গত বছরটা দারুণ কেটেছে বাংলাদেশের। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে টি-টোয়েন্টিতে ২০২৩ সালে সাফল্যাঙ্কে বাংলাদেশ সবার উপরে।

ওই বছরে ১৪ টি-টোয়েন্টি ম্যাচে ১০ জয়ের পাশে ৩টি তে হেরেছে বাংলাদেশ। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এই সময়ে বাংলাদেশ তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে, একটিতে করেছে ড্র্র। আর সেই ধারাবাহিকতায় শ্রীলংকার বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচটিও নিশ্চিতভাবেই জিততে চাইবে টাইগাররা।

লংকানদের বিপক্ষে এই সিরিজ ফাইনাল ম্যাচটি টাইগারদের জন্য হতে যাচ্ছে একটু বেশি উত্তেজনাপূর্ণ। কারণ ম্যাচটি জিততে পারলেই ইতিহাস গড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

সিরিজ নির্ধারণী এই ম্যাচে জয় পেলে প্রথমবারের মতো শ্রীলংকার বিপক্ষে টি-২০ সিরিজ জিতবে বাংলাদেশ। অতীতে দুই দলের মুখোমুখি হওয়া তিনটি সিরিজের সবটিতেই জয় পেয়েছে লংকানরা।

২০১৩ সালে প্রথম সিরিজে অংশ নেয় দুই দল। ঘরের মাঠে এক ম্যাচ সিরিজে ১৭ রানে জিতেছিল শ্রীলংকা। পরের বছর ২০১৪ সালে ঘরের মাঠে শ্রীলংকার সঙ্গে দুই ম্যাচের টি-২০ সিরিজে অংশ নেয় বাংলাদেশ। দু’টি ম্যাচ যথাক্রমে- ২ রান এবং ৩ উইকেটে জিতে নেয় লংকানরা।

এরপর ২০১৮ সালে আবারও ঘরের মাঠে দুই ম্যাচ টি-২০ সিরিজে শ্রীলংকাকে আতিথেয়তা দেয় বাংলাদেশ। ৬ উইকেট এবং ৭৫ রানে সিরিজের ঐ দুই ম্যাচেই হেরে যায় টাইগাররা। তাই এবার টাইগারদের সামনে হাতছানি ইতিহাস গড়ার।

চলতি সিরিজে প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৩ রানে হারলেও দ্বিতীয় ম্যাচে দাপুটে জয় তুলে সিরিজে ফিরেছে নাজমুল হাসান শান্তর দল। ব্যাটিং ও বোলিংয়ের ব্যালেন্সিং টিম কম্বিনেশন শক্তিশালী করে তুলেছে টাইগারদের। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর পূর্বে বাংলাদেশের এমন পারফরম্যান্স আশা জাগিয়েছে ভক্তদের মনে। তাদের প্রত্যাশা কঠোর পরিশ্রম আর ডেডিকেশন এর সাথে খেলেই বাংলাদেশ দল আগামীতে সফলতার মুখ দেখবে।

উল্লেখ্য, ২০২২ সালের পর সংযুক্ত আরব আমিরাত, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায় শেষ করে এই ফরম্যাটে নিজেরা যে দুর্বল দল নয় সেটি প্রমাণ করে টাইগাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭