ইনসাইড গ্রাউন্ড

ইয়ামালের গোলে জয়ের ধারায় ফিরল বার্সা


প্রকাশ: 09/03/2024


Thumbnail

লা লিগায় টেবিল টপার হিসেবে বর্তমানে অবস্থান করছে বার্সালোনার চিরপ্রতিদ্বন্দী রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ এই লিগে টেবিল টপারের সাথে ব্যবধান কমানোর সুযোগ বারবার আসলেও সেই সুযোগ কাজে লাগাতে পারছিল না জাভি হার্নান্দেজের শিষ্যরা। তবে এবার বার্সার ত্রাতা হিসেবে আবির্ভূত হওয়া লামিনি ইয়ামালের জন্য কিছুটা স্বস্তি পেয়েছে জাভির শিষ্যরা।

আগের ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ড্র করে যেমন চাপে পড়েছিল বার্সেলোনা। মায়ার্কোর বিপক্ষেও ম্যাচটা যেন সে পথেই হাঁটছিল। তবে গতকাল রাতে ঘরের মাঠে মায়োর্কার বিপক্ষে ইয়ামালের একমাত্র গোলে অবশেষে লা লিগায় জয়ের ধারায় ফিরল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এদিন প্রথমার্ধে পেনাল্টি পেয়েও মিস করেছিলেন ইলকাই গুন্দোয়ান। দ্বিতীয়ার্ধে বার্সেলোনার বেশ কয়েকটি প্রচেষ্টা প্রতিহত হয়ে গেলো মায়োর্কার রক্ষণে। টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল জাভি হার্নান্দেজের দল। তবে ১৬ বছরের লামিন ইয়ামাল বাঁচিয়ে দিলেন স্প্যানিশ চ্যাম্পিয়নদের। মায়োর্কার বিপক্ষে ইয়ামালের একমাত্র গোলে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে বার্সা।

এই জয়ে ৬১ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বরে উঠে এসেছে বার্সেলোনা। ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। তিনে থাকা জিরোনার পয়েন্ট ৫৯।

এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিস স্টেডিয়ামে দাপট দেখিয়েই খেলেছে বার্সা। ২২তম মিনিটে রাফিনহা বল নিয়ে বক্সে ঢুকে পড়লে তাকে ফেলে দেন মায়োর্কা ডিফেন্ডার মানুয়েল কোপেতে।

শুরুতে গোল কিক দিয়েছিলেন রেফারি, পরে ভিএআরের সাহায্য নিয়ে মনিটরে রিপ্লে দেখে স্পট কিকের বাঁশি বাজান। পেনাল্টি শট নেন গুন্দোয়ান। কিন্তু তার শটে খুব একটা জোর ছিল না, বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে সহজেই সেটা ফিরিয়ে দেন মায়োর্কা গোলরক্ষক। ফিরতি বলে শট লক্ষ্যে রাখতে পারেননি ইয়ামাল।

২৯তম মিনিটে রাফিনহা ও জোয়াও কানসেলোর দুটি শট প্রতিহত হয় মায়োর্কার ডি-বক্সে। ছয় মিনিট পর কাইল লারিনের হেড অনায়াসে ফিরিয়ে দেন বার্সেলোনা গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। পাল্টা আক্রমণে ডি-বক্সের বাইরে থেকে ফেলিক্সের শট বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে।

প্রথমার্ধের হতাশা কাটিয়ে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বার্সা। ৫৭তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ইয়ামাল। কিন্তু তার বুলেট গতির শট দুর্ভাগ্যজনকভাবে আটকে যায় ক্রসবারে।

শেষ পর্যন্ত অবশ্য হতাশ হতে হয়নি ইয়ামালকে। ৭৩ মিনিটে ডি-বক্সের ডানদিক দিয়ে ঢুকে পড়েন স্প্যানিশ ফরোয়ার্ড। দুই ডিফেন্ডারকে এড়িয়ে চমৎকার বাঁকানো শটে গোলপোস্টের কোণ দিয়ে জাল খুঁজে নেন ইয়ামাল। শেষ পর্যন্ত তার ওই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭