ইনসাইড পলিটিক্স

জি এম কাদের এখন কি করবেন?


প্রকাশ: 09/03/2024


Thumbnail

আজ রওশন এরশাদপন্থিদের নিয়ে জাতীয় পার্টির একাংশের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন রওশন এরশাদ এবং মহাসচিব নির্বাচিত হয়েছেন কাজী ফিরোজ রশীদ। এছাড়াও সন্মেলনে দলের আংশিক কমিটিও ঘোষণা করা হয়েছে। এতে কাজী ফিরোজ রশিদকে নির্বাহী চেয়ারম্যান এবং সৈয়দ আবু হোসেন বাবলাকে সিনিয়র কো-চেয়ারম্যান করা হয়। পাশাপাশি পাচঁজন কো-চেয়ারম্যান এর নাম ঘোষণা করা হয়েছে। এরা হলেন সাহিদুর রহমান টেপা, শফিকুল ইসলাম সেন্টু, আল মাহগির শাদ এরশাদ, গোলাম সারোয়ার মিলন ও সুনীল শুভ রায়। এর ফলে রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির একাংশের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য যে, জাতীয় পার্টির এই দ্বন্দ্ব নতুন কিছু নয়। হুসেইন মুহম্মদ এরশাদের জীবদ্দশা থেকেই রওশন এরশাদ ও জি এম কাদেরের মধ্যে জাপায় এই দ্বন্দ্ব শুরু হয়েছে। 

২০১৯ সালে এরশাদের মৃত্যুর পর জ্যেষ্ঠ নেতাদের মধ্যস্থতায় সমঝোতা হয়। বিরোধী দলের নেতার পদ পেয়ে জি এম কাদেরকে জাপার চেয়ারম্যান হিসেবে মেনে নেন রওশন। তিন বছর পর সমঝোতা ভেঙে যায়। জি এম কাদেরকে নেতৃত্ব থেকে সরাতে ২০২২ সালের আগস্টে কাউন্সিলের ডাক দেন রওশন। পাল্টা ব্যবস্থা হিসেবে রওশনকে বিরোধী দলের নেতার পদ থেকে সরাতে চেষ্টা করেন জি এম কাদের। ২০২৩ সালের জানুয়ারিতে সরকারের মধ্যস্থতায় সমঝোতা হয় জাপা চেয়ারম্যান জি এম কাদের ও প্রধান পৃষ্ঠপোষক রওশনের। তবে কয়েক মাস পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তা ভেঙে যায়। এ নির্বাচনে মাত্র ১১ আসন পেয়েছে জাপা। ভোটের পর দলটিতে ফের অস্থিরতা শুরু হয়। লাঙলের পরাজিত প্রার্থীরা সভা করে অভিযোগ তোলেন, জি এম কাদের ভোটে গিয়ে টাকা পেলেও অন্যদের দেননি। আওয়ামী লীগের কাছ থেকে আসন ছাড় না পাওয়া, ছাড় পেয়েও হেরে যাওয়া নেতারা জি এম কাদেরের সমালোচনায় মুখর হন। এর পরিপ্রক্ষিতে জি এম কাদের দলের একাধিক শীর্ষ নেতাকে অব্যাহতি দেন। যারা প্রত্যেকে রওশনপন্থি হিসেবে পরিচিত। 

আজ রওশনপন্থিদের নিয়ে জাতীয় পার্টির একাংশের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হল। যদিও সংসদে রয়েছে জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। কিন্তু সাংগঠনিক দিক থেকে রওশনপন্থিরা এগিয়ে যাচ্ছেন বলে অনেকে মনে করছেন। কারণ রাজধানীতে জাতীয় পার্টির যেকোনো সভা-সমাবেশে লোকবল দিয়ে থাকেন দলের কো-চেয়ারম্যান আবুল হোসেন বাবলা, কাজী ফিরোজ রশীদ এবং প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু। এ তিনজন এখন রওশন এরশাদের সঙ্গে যোগ দিয়েছেন। 

এদিকে আগামী ১২ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দশম জাতীয় সম্মেলন ডেকেছে জি এম কাদেরপন্থি জাপা। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সারা দেশে জাতীয় পার্টির সাংগঠনিক অবস্থা আগে থেকেই দুর্বল। দ্বাদশ সংসদ নির্বাচনে যা আরও স্পষ্ট হয়েছে। জি এম কাদেরের সঙ্গে থাকলেও অনেক নেতাকর্মীই আর্থিক কেলেঙ্কারির অভিযোগ তুলেছেন। অনেকে আবার এখন রওশন এরশাদের সঙ্গে যোগ দিচ্ছেন। ফলে দলের মূল নেতৃত্বে এবং সংসদে জি এম কাদের থাকলেও সাংগঠনিকভাবে তিনি যে ক্রমেই আরও দুর্বল হয়ে পড়বেন তা বলাই বাহুল্য। এ রকম অবস্থায় জি এম কাদের এখন কি করবেন সেটা একটি বড় প্রশ্ন হিসেবে সামনে এসেছে। তিনি কি রওশন এরশাদের সাথে সমঝোতা করবেন নাকি তার নেতৃত্বে জাপার একাংশকে সাংগঠনিক ভাবে শক্তিশালী করে তুলবেন সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭