ইনসাইড গ্রাউন্ড

শেষবেলায় ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা দিল ভারত


প্রকাশ: 09/03/2024


Thumbnail

ইংল্যান্ড বনাম ভারতের ৫ ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে ৩-১ ব্যবধানে ইতোমধ্যেই সিরিজ নিজেদের করে নিয়েছিল রোহিত বাহিনী। আনুষ্ঠানিকতা হিসেবে বাকি ছিল পঞ্চম ও শেষ টেস্টের। সেখানেও ইংল্যান্ডকে শান্তি দিলো না ভারত। ধর্মশালা টেস্টে ইনিংস ও ৬৪ রানে জিতে পাঁচ ম্যাচ সিরিজ ৪-১ ব্যবধানে শেষ করেছে রোহিতের দল।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে ৪৭৭ রানের বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। তখনই বলতে গেলে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। ২৫৯ রানে পিছিয়ে থাকা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে কতটা প্রতিরোধ গড়তে পারে, সেটাই ছিল দেখার।

কিন্তু শুরুতেই রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে পড়ে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। ৩৬ রানে তারা হারায় ৩ উইকেট। এরপর জনি বেয়ারস্টো আর জো রুট কিছুটা প্রতিরোধ গড়েছিলেন। বেয়ারস্টো ৩৯ করে হন কুলদীপ যাদবের শিকার।

এরপর ফের অশ্বিনের তোপ। একটা প্রান্ত ধরে তবু লড়াই চালিয়ে যেতে থাকেন রুট। ইনিংস পরাজয় এড়াতে যথাসাধ্য চেষ্টা করেছেন তিনি। কিন্তু শেষ রক্ষা হয়নি। শেষ ব্যাটার হিসেবে কুলদীপের শিকার হন তিনি ৮৪ রান করে। ১৯৫ রানে থামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। অশ্বিন ৭৭ রানে নেন ৫টি উইকেট।

তবে প্রথম ইনিংসে ৫ উইকেটের সঙ্গে ৩০ রান আর দ্বিতীয় ইনিংসে ২ উইকেট পাওয়া কুলদীপই হয়েছেন ম্যাচসেরা। আর পাঁচ টেস্টে ৭১২ রান করে করে সিরিজসেরা হয়েছেন জসশ্বী জয়সওয়াল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭