ইনসাইড বাংলাদেশ

সাক্কুর অধ্যায় কি শেষ হয়ে গেল?


প্রকাশ: 09/03/2024


Thumbnail

বহুল আলোচিত কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনে শোচনীয় ভাবে পরাজিত হয়েছেন টানা পরপর সাবেক দুবারের মেয়র মনিরুল হক সাক্কু হেরে গেছেন। ২১ হাজার ৯৯৩ ভোটে পরাজিত হয়েছেন তিনি। অথচ এর আগে পরপর দুই মেয়াদে বিজয়ী হওয়ার রেকর্ড রয়েছে তার। গত নির্বাচনে মাত্র ৩৪৩ ভোটে হেরে নগরপিতার চেয়ার ছাড়তে হলেও এবার তিনি হেরেছেন প্রায় ২২ হাজার ভোটে। যা বিজয়ী প্রার্থীর প্রায় অর্ধেক। বিজয়ী প্রার্থী তাহসীন বাহার সূচনা পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। আর সাক্কু পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট। এরকম শোচনীয় পরাজয়ে সাক্কুর অধ্যায় শেষ হয়ে গেল কিনা সেটাই এখন নগরের অলিতে গলিতে আলোচিত হচ্ছে। উল্লেখ্য, এবার নির্বাচনী প্রচারণার সময় মনিরুল হক সাক্কু (২ মার্চ) বলেছিলেন যে, ‘এটাই আমার শেষ নির্বাচন।’

বিএনপি থেকে আজীবন বহিষ্কৃত এই মেয়রপ্রার্থীর পরাজয়ের কারণগুলো নিয়ে এখন নগরজুড়ে আলোচনা চলছে। টানা দুই মেয়াদের এ মেয়রের পরাজয়ে নেপথ্যে কোন কোন জিনিস কাজ করছে তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

সাক্কুর ঘনিষ্ঠ জনেরা বলছেন, সাক্কু এমন ফল হবে ঘূর্ণাক্ষরেও প্রত্যাশা করেননি। কুমিল্লার রাজনীতিতে ভোটব্যাংকের মালিক এই নেতা ভোটের আগমুহূর্তে রাজনৈতিক মেরুকরণ পাল্টে এমন হবে সেটি ভাবতেও পারেননি। নিজস্ব ভোটব্যাংক ও উন্নয়নের কারণে এ যাত্রায়ও নির্বাচনি বৈতরণী পার হতে পারবেন বলে দৃঢ় বিশ্বাস ছিল সাক্কুর।

সাক্কুর হেরে যাওয়ার পেছনে মোটাদাগে তিনটি কারণের কথা বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা। নিজ দলের আরেক নেতা মেয়র প্রার্থী। দ্বিতীয়ত স্থানীয় সংসদ সদস্য বাহারের চরম বিরোধিতা। তৃতীয়ত বিএনপির একটি অংশ কায়সারকে সমর্থন দেওয়া। 

উল্লেখ্য, কুমিল্লা সিটি করপোরেশনের এটি ছিল চতুর্থ নির্বাচন। আগের দুবার ২০১২ ও ২০১৭ এবং ২০২২ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ২০১২ সালে কুসিকের প্রথম নির্বাচনে ৬৫ হাজার ৫৭৭ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন মনিরুল হক সাক্কু। আর ২০১৭ সালের নির্বাচনে ৬৮ হাজার ৯৪৮ ভোট পেয়ে দ্বিতীয়বার নির্বাচিত হন সাক্কু। দুবারই ভোটের ব্যবধান ছিল উল্লেখ্য করা মতো। কিন্তু সেই সাক্কুর এবার শোচনীয় পরাজয় মেনে নিতে পারছেন না তার কর্মী সমর্থকরা।

তবে সাক্কুর কর্মী সমর্থকদের দাবি, সাক্কু হারেননি। তাকে পরিকল্পিতভাবে পরাজয় দেখানো হয়েছে। সাক্কুর জয় ছিনিয়ে নেওয়া হয়েছে। এর স্বপক্ষে তারা বলছেন গতবারের ভোটের সাথে এবারের ভোটের ব্যবধানের কথা। তবে এখন পর্যন্ত সাক্কু আনুষ্ঠানিক ভাবে কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে শিগগির জানাবেন বলে জানিয়েছেন তার কর্মী সমর্থকেরা।






প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭