ইনসাইড গ্রাউন্ড

তামিমের ফেরা নিয়ে যা বললেন পাপন


প্রকাশ: 10/03/2024


Thumbnail

গেল বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ বারের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এরপর অবসর, ফিরে আসা, বিশ্বকাপের দল থেকে বাদ পড়া- সবকিছু নিয়ে নানা আলোচনা ও সমালোচনার মধ্যে দিয়ে গেছেন তিনি। এমনকি দ্বারস্থ হয়েছেন প্রধানমন্ত্রীরও।

তবে সব জল্পনার অবসান ঘটিয়ে তামিম আবারও ফিরেছেন ২২ গজে। আর এবারের ফেরা টা ছিল অন্যরকম। আন্তর্জাতিক খেলায় না হলেও দেশের ঘরোয়া ক্রিকেট লিগের সবচেয়ে বড় আসর বিপিএলের দশম আসরে অধিনায়ক হয়ে ফরচুন বরিশালকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ দিয়েছেন। সেই সঙ্গে ব্যাট হাতে ছুটিয়েছেন রানের ফোয়ারা।

বিপিএলের খেলায় মাঠে নামলেও জাতীয় দলের হয়ে তামিম ইকবালের মাঠে ফেরা থমকে রয়েছে। বিগত সময়ে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে আলোচিত এক ইস্যু এটি। বিপিএল শেষ করেই তামিম বলেছিলেন, বোর্ডের সঙ্গে গুরুত্বপূর্ণ মিটিং শেষ করেই তবে সাবেক এই অধিনায়ক জানাবেন নিজের ভবিষ্যত। এখনো সেই বৈঠক না হলেও, তামিমের সঙ্গে যোগাযোগ হচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শনিবার (৯ মার্চ) মিরপুরে বোর্ড সভা শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপে পাপন বলেন, 'আমাদের সিরাজ ভাই ও জালাল ভাইকে বলেছিলাম তামিমের সাথে বসে ওর পরিকল্পনা জানতে। তারপর আমিও বসব। তখন বিপিএল তুঙ্গে। সে সময় তারা বসতে পারেননি, তবে যোগাযোগ হয়েছে।'

'বিপিএলের পরপরই বসার কথা ছিল কিন্তু ও দেশের বাইরে চলে গেছে। ও যাওয়ার আগে বলে গেছে এসে আমাদের সাথে যোগাযোগ করবে, করলে অবশ্যই বসা হবে।'-যোগ করেন পাপন।

তামিম ইকবালের সঙ্গে হাথুরুসিংহের বিরোধ বেশ স্পষ্ট। দুজনের কেউই মুখ না খুললেও সকলেই জানেন, তাদের শীতল সম্পর্কের কথা। তবে তামিম ফিরতে চাইলে হেডকোচের সঙ্গে আলাপের কিছু নেই বলে জানান পাপন। তার ভাষ্য অনুযায়ী, সবটাই নির্ভর করছে তামিমের ওপরেই।

পাপন জানালেন 'সম্ভব কিনা এটা বোঝার জন্য ওদের সাথে বসতে হবে। তামিমের সাথে বসা খুবই জরুরী। তার পরিকল্পনা জানলে সামনে অগ্রসর হতে পারব। হেড কোচের সাথে বসার মতো কিছু দেখছি না। তামিম যদি খেলতে চায় অবশ্যই খেলবে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এজন্য কোচকে জিজ্ঞেস করার কী আছে?'

তামিমের সঙ্গে নিজের সম্পর্কের কথা টেনে পাপন বলেন, 'সবার সাথেই আমার সম্পর্ক আছে বলে আমি মনে করি। আমি একা মনে করলে তো হবে না। তামিমের বিষয়টা একটু সেনসিটিভ ইস্যু এ কারণে… হুট করে কেন একটা ম্যাচ খেলে ছেড়ে দিল এটাও এখনও জানি না। প্রথম সমস্যাই যদি না জানি পরবর্তীতে কী হলো সেই সমাধান দিতে পারবে না। ওর জিনিসটা জানা দরকার।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭