ওয়ার্ল্ড ইনসাইড

রমজানের চাঁদ দেখতে আহ্বান জানাল সৌদি আরব


প্রকাশ: 10/03/2024


Thumbnail

পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে স্থানীয় মুসল্লিদের আহ্বান জানিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট। যদি কেউ চাঁদ দেখতে পান তাহলে নিকটস্থ কোর্টের কাছে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। 

রোববার (১০ মার্চ) শাবান মাসের ২৯ দিন শেষ হবে বলে এদিন সন্ধ্যার আকাশে রমজানের চাঁদ দেখা যেতে পারে। এজন্য স্থানীয় বাসিন্দাদের চাঁদ দেখার আহ্বান জানানো হয়েছে। খবর গালফ নিউজ। 

সৌদি আরবের সুপ্রিম কোর্ট জানিয়েছে, মুসল্লিরা খালি চোখ বা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে চাঁদ দেখতে পেলে নিকটস্থ কোর্টে জানাবেন। 

স্বাভাবিক ভাবেই চাঁদ দেখার মাধ্যমে রমজান শুরু হয়। এজন্য চাঁদ দেখার অনেক তাৎপর্য রয়েছে। কারণ পবিত্র রমজানের মাস মুসলিমদের মাঝে ঐক্য ও ভ্রতৃত্ববন্ধন তৈরি করে এবং মহান আল্লাহর নৈকট্য অর্জনের মাস পবিত্র রমজান। পবিত্র রমজান মানবজাতির জন্য রহমত ও বরকতের মাস। এ মাসে আল্লাহ তার বান্দাদের বেশি বেশি ক্ষমা ও দয়া প্রদর্শন করেন। 

এদিকে পবিত্র রমজানে মসজিদের মধ্যে ইফতার নিষিদ্ধ করেছে সৌদি আরব। মসজিদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য দেশটির কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। 

সৌদিআরবের গণমাধ্যম দ্য নিউ আরবের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, ইফতারি পণ্য নিয়ে মসজিদে যাওয়া যাবে না। মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় এক নোটিশে এ তথ্য জানিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭