ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই শীর্ষে ভারত


প্রকাশ: 10/03/2024


Thumbnail

ইংল্যান্ড বনাম ভারতের ৫ ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে ৩-১ ব্যবধানে আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল রোহিত বাহিনী। আনুষ্ঠানিকতা হিসেবে বাকি ছিল পঞ্চম ও শেষ টেস্টের। সেখানেও ইংল্যান্ডকে শান্তি দেয়নি ভারত। ধর্মশালা টেস্টে ইনিংস ও ৬৪ রানে জিতে পাঁচ ম্যাচ সিরিজ ৪-১ ব্যবধানে শেষ করেছে রোহিতের দল।

আর এমন বড় ব্যবধানে সিরিজ জিতে আইসিসির র‌্যাংকিংয়েও দাপট দেখিয়েছে মেন ইন ব্লুজরা। অস্ট্রেলিয়াকে হটিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে রোহিত শর্মার দল। শুধু টেস্টেই নয়, ক্রিকেটের তিন সংস্করণেই এখন এক নম্বরে ভারত।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষস্থানও নিজেদের দখলে রেখেছেন রোহিত শর্মারা। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় তাদের এখানে পৌঁছে দেয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ এ ড্র করে গত জানুয়ারিতে দুইয়ে নেমে গিয়েছিল ভারত।

অন্যদিকে ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শীর্ষে উঠে আসে অস্ট্রেলিয়া। আইসিসির সর্বশেষ হালনাগাদ র‌্যাংকিংয়ে জায়গার অদল বদল হলো এই দুই দেশের।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে প্যাট কামিন্সের দল। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচ জিতলেও দ্বিতীয়স্থানেই থাকবে অস্ট্রেলিয়া। এতে ভারতের শীর্ষস্থানের কোনো হেরফের হবে না। তাদের রেটিং পয়েন্ট ১২২ আর অস্ট্রেলিয়ার ১১৭।
 
ভারতের কাছে ৪-১ ব্যবধানে সিরিজ হেরেও তিন নম্বরে আছে বেন স্টোকসের ইংল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ১১১। ১০১ রেটিং পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড আর  ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা।

এরপর ৬, ৭ এবং ৮ নম্বরে যথাক্রমে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলংকা। ৫১ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নম্বরে অবস্থান বাংলাদেশের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭