ইনসাইড বাংলাদেশ

বরই তত্ত্ব নিয়ে মুখ খুললেন শিল্পমন্ত্রী


প্রকাশ: 10/03/2024


Thumbnail

ইফতার কেন আপেল-আঙুর দিয়ে করা হবে। দাম বেশি হলে বরই-পেয়ারা দিয়ে ইফতার করবেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর এমন বক্তব্যের পর সমালোচনার ঝড় উঠে সারা দেশে। এ নিয়ে এবার মুখ খুলেছেন তিনি। তিনি বলেন, আমি খেজুরের পরিবর্তে বরই খেতে বলেননি। খেজুরের সঙ্গে বরই খেতে বলেছি।

রোববার (১০ মার্চ) তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

মন্ত্রী দাবি করেন, আমি খেজুরের পরিবর্তে বরই খেতে বলি নাই, খেজুরের সঙ্গে বরই খেতে বলেছি। কার কোথায় ব্যথা আমি জানি না। কার পাছায় কে লাথি দিবে আমি জানি না।
 
তিনি বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। ইতোমধ্যে রমজান উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। কিছু মৌসুমি ব্যবসায়ী বিএসটিআই অনুমোদন ছাড়া বিভিন্ন যায়গায় পণ্য বিক্রি করা শুরু করে। তাই পণ্যের যথাযথ মান থাকে না। রমজানে বেশি করে মোবাইল কোর্ট পরিচালনা করতে হয়।
 
দেশে খেজুরের সংকট আছে জানিয়ে মন্ত্রী বলেন, তবে খেজুর আমদানিতে শুল্ক কমিয়ে দেয়া হয়েছে। অনেকের অনেক জায়গায় জ্বালা আছে।
  
দাম নিয়ন্ত্রণে সরকার কাজ করছে জানিয়ে নূরুল মজিদ বলেন, সবাইকে তো আর জেলে দেয়া যাবে না। ব্যবসায়ীতো লস দিবে না, তবে দাম যেন আকাশচুম্বী না হয় সে বিষয়টা আমরা নজরে রাখছি। সাপ্লাই চেইন মেনটেইন রাখতে হবে। ভেজালে বিরুদ্ধে সরকার জিরো টলারেন্সে রয়েছে। যারা প্রতারণা করতে চায় তাদের বিরুদ্ধে অভিযান চলবে।
 
মন্ত্রী আরও বলেন, আমাদের একটা ট্রেন্ড আছে। উৎসব আসলেই দাম বেড়ে যায়। রমজানে আমরা অনেক উচ্চাবিলাসি পণ্য সামনে রাখি। অন্যান্য দেশে উৎসবে জিনিষপত্রের দামে ছাড় দেয়া হয়, কিন্তু আমাদের দেশে দাম উল্টো বেড়ে যায়। অনেক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক আছে যারা জিনিষপত্রের দাম বাড়িয়ে সৌদি গিয়ে বসে থাকে।
 
গত ৪ মার্চ জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেছিলেন, ইফতার কেন আপেল-আঙুর দিয়ে করা হবে। দাম বেশি হলে বরই-পেয়ারা দিয়ে ইফতার করবেন।
 
সাংবাদিকদের উদ্দেশে শিল্পমন্ত্রী বলেন, দেশের কী সমস্যা আপনারাও জানেন, আমরাও জানি। আকাশ থেকে দেশের সমস্যার সমাধান আসে না। পাতালে দাঁড়িয়েই সমস্যা সমাধান করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭