ইনসাইড পলিটিক্স

ভুল রাজনৈতিক কৌশলের কথা স্বীকার করল বিএনপি


প্রকাশ: 10/03/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি। বরং নির্বাচনের আগে ঘোষণা করেছিল যে কোন মূল্যে তারা নির্বাচন প্রতিহত করতে চায়, নির্বাচন বানচাল করতে চায়। এ লক্ষ্যে নির্বাচনের আগে বেশ কিছু কৌশলের রিয়াসেলও দিয়েছিল দলটি। রেলে নাশকতা সহ দফায় দফায় হরতাল অবরোধ দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করা কৌশল নিয়েছিল বিএনপি। কিন্তু শেষ পর্যন্ত দেশে নির্বাচন হয়েছে আর সাংগঠনিক ভাবে বিপর্যস্ত হয়েছে দলটি। ফলে বিএনপির কৌশল নিয়ে রাজনৈতিক অঙ্গনে খোরাকের যোগান দিয়েছিল। 

অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, বিএনপির রাজনৈতিক কৌশল ভুল বিএনপি। দলটির নির্বাচনে যাওয়ার উচিত ছিল। তাদের আন্দোলনটা ভুল লক্ষ্যের। তাদের লক্ষ্য হওয়া উচিত ছিল নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা, সরকার পতন নয়। কিন্তু নির্বাচনের পরও বিএনপি তাদের ভুল রাজনৈতিক কৌশলের বিষয়টি অস্বীকার করে এবং আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয়।

আন্দোলন অব্যাহত রাখার অংশ হিসেবে শনিবার দলটি সারা দেশে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি পালন করে। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচিতে উপস্থিত হয়েছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এ সময় তিনি দলের ভুল রাজনতিক কৌশলের কথা স্বীকার করেছেন।

মির্জা আব্বাস বলেন, বিএনপিকে নির্বাচনের বাইরে রাখতে আওয়ামী লীগ সরকার যে কৌশল নিয়েছিল বিএনপি তা বুঝতে পারেনি। এটা বিএনপির ভুল রাজনৈতিক কৌশল। সরকার দুই বছর ধরে চক্রান্ত করে নেতাকর্মীকে গ্রেপ্তার করে বন্দি অবস্থায় অসংখ্য মামলা দেওয়া হয়েছে। ছক কষে গত ২৮ অক্টোবর মহাসমাবেশ ঘিরে সহিংসতা করা হয়। নির্বাচন থেকে বাইরে রাখতে সরকারের এসব চক্রান্ত বিএনপি বুঝতে পারেনি।

উল্লেখ্য, ২৮ অক্টোবরের পর গতকাল প্রথমবারের মতো রাজপথের কর্মসূচিতে অংশ নেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। উপস্থিত ছিলেন সদ্য কারামুক্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, নাসির উদ্দিন নাসির প্রমুখ। পরে নয়াপল্টন এলাকায় মির্জা আব্বাসের নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭