ওয়ার্ল্ড ইনসাইড

প্রথম তারাবি আদায়ে আল-আকসায় মুসল্লিদের ঢল


প্রকাশ: 11/03/2024


Thumbnail

আল-আকসায় পবিত্র রমজান মাসে পরিস্থিতি কেমন হয় তা নিয়ে শঙ্কা ছিল সবার। কারণ, রমজান মাস আসলেই আল-আকসায় মুসল্লিদের ওপর শুরু হয় ইসরায়েলি নির্যাতন-নীপিড়ন। এবার গাজা যুদ্ধের কারণে শঙ্কাটা আরও বেশি ছিল।  রমজানের তারাবি আদায়ে যেন কোনো ধরনের সংঘাত-সহিংসতার মতো পরিস্থিতি তৈরি না হয় এ জন্য আগে থেকেই সেখানে অস্ত্রশস্ত্র নিয়ে প্রস্তুত ছিল ইসরায়েলি সেনাবাহিনী।

সব শঙ্কা আর ভয়ভীতিকে উপেক্ষা করে ইসলামের তৃতীয় পবিত্র স্থানে  শত শত মুসল্লি জড়ো হন এবং তারাবির নামাজ আদায় করেন। নারী শিশুরাও প্রথম রমজানের তারাবি আদায়ের জন্য এদিন হাজির হয়েছিলেন। 

যথা সময়ে জামায়াতের সাথে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মসজিদের ভেতরে ও মসজিদ চত্বরের বাইরের এলাকাতেও নামাজ পড়েন অনেকে। 

তবে বিভিন্ন গণমাধ্যম থেকে তথ্য অনুযায়ী, আগে থেকেই বেশকিছু শর্ত দিয়ে দেওয়া হয় নামাজ পড়তে আসা মুসল্লিদের। তারমধ্যে সবচেয়ে আপত্তিকর শর্তটি হলো- ৪০ বছরের নিচে কেউ আল-আকসা চত্বরে ঢুকতে পারবে না।  

ইসরায়েলি বাহিনীর এমন সিদ্ধান্তে প্রতিবাদে ক্ষিপ্ত হয়ে ওঠেন ফিলিস্তিনিরা। সব নিষেধাজ্ঞা উপেক্ষা করেই মসজিদে প্রবেশের চেষ্টা করে মুসল্লিরা। এসময় নিরাপত্তা বাহিনীর বাধার মুখে পড়েন তারা। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে, মসজিদে নামাজ আদায়ের জন্য গেট দিয়ে ঢোকার চেষ্টা করছেন যুবকরা। তবে তাদের কোন ভাবেই ঢুকতে দেওয়া হচ্ছে না। তাদের ওপর লাঠিচার্জ ও হামলা চালানো হয়। এ সময় কেউ কেউ সশস্ত্র বাহিনীটির সঙ্গে সংঘাতেও জড়িয়ে পরেন। ভেতরে প্রবেশ করতে না পেরে অনেকেই মূল গেটের বাইরের অংশে নামাজ পড়ছেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭