ইনসাইড পলিটিক্স

মধ্যবর্তী নির্বাচন কার দাবি?


প্রকাশ: 11/03/2024


Thumbnail

হঠাৎ করে রাজনৈতিক অঙ্গনে মধ্যবর্তী নির্বাচন নিয়ে আলোচনা শুরু হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সিঙ্গাপুর থেকে ফিরে এসে বলেছেন যে, ‘মধ্যবর্তী নির্বাচন মামা বাড়ির আবদারের মত দাবি।’ তিনি এ সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। কিন্তু মজার ব্যাপার হল, বিএনপির কোন পর্যায়ের নেতা থেকেই মধ্যবর্তী নির্বাচন দাবি করা হয়নি। বরং বিএনপি নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে এখন পর্যন্ত অটল রয়েছে। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আমরা কোন মধ্যবর্তী, অন্তবর্তী নির্বাচন চাই না। আমরা চাই বর্তমান সরকারের পদত্যাগ এবং একটি নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার গঠন। বিএনপি যদি মধ্যবর্তী নির্বাচনের দাবি না তোলেন, তাহলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এই দাবি কোথা থেকে পেলেন। কিসের ভিত্তিতে তিনি মধ্যবর্তী নির্বাচনের দাবি উত্থাপন করলেন। 

বিভিন্ন সূত্র গুলো বলছেন যে, রাজনৈতিক অঙ্গনে বিশেষ করে কূটনৈতিক পাড়ায় মধ্যবর্তী নির্বাচন নিয়ে কিছু আলাপ আলোচনা হচ্ছে। মধ্যবর্তী নির্বাচন ধারণাটির মূল প্রবর্তক হলেন, সুশীল সমাজের কিছু কিছু ব্যক্তি। তাদের প্রধান বক্তব্য হলো যে, গত ৭ জানুয়ারি যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সে নির্বাচনটি অবাধ, সুষ্টু এবং নিরপেক্ষ হয়নি। নির্বাচনটি ছিল ত্রুটিপূর্ণ। 

সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেদনে একই কথা বলা হয়েছে। আর এরকম একটি বাস্তবতায় একটি নতুন নির্বাচন করা জরুরি বলে সুশীল সমাজের প্রতিনিধিরা মনে করছেন। এবং পশ্চিমা বিশ্বের কোন কোন কূটনৈতিকও এ মতের সাথে একমত। যদিও পশ্চিমা কোন দেশই এখন পর্যন্ত এধরনের বক্তব্যের সমর্থনে কোন কথা বলেনি। তবে মধ্যবর্তী নির্বাচন করার ক্ষেত্রে প্রধান বাধা হলো বিএনপি। কারণ বিএনপি এখন পর্যন্ত নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে অটল রয়েছে। 

পশ্চিমা দেশগুলো মনে করে, বাংলাদেশে যদি আরেকটি নির্বাচন করতে হয় সে নির্বাচনকে অবশ্যই অংশগ্রহণমূলক এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে হবে। আর সেটি হওয়ার একমাত্র উপায় হলো বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণ করা। তাছাড়া তত্বাবধায়ক সরকারের দাবি আওয়ামী লীগ মেনে নিবে না। কাজেই এই নির্বাচনে অংশগ্রহণ করতে হলে বিএনপিকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি মাথা থেকে ঝেড়ে ফেলে তবেই অংশগ্রহণ করতে হবে। 

প্রশ্ন হল যে, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি বিএনপি ছেড়ে কি মধ্যবর্তী নির্বাচনে অংশগ্রহণ করবে? বিএনপির নেতারা এমন বক্তব্যকে উড়িয়ে দিচ্ছেন। তারা বলছেন যে, মধ্যবর্তী নির্বাচন সরকারের নিজেদেরই কল্পনাপ্রসূত এবং তাদের যে নির্বাচন গ্রহণযোগ্যতা পায়নি সেজন্যই মধ্যবর্তী নির্বাচনের আওয়াজ তারাই তুলছে। 

বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ বলেছে, আমরা যদি তত্বাবধায়ক সরকারের দাবি থেকে সরেই দাঁড়াবো, তাহলে কেন আমরা ৭ জানুয়ারির নির্বাচনে অংশগ্রহণ করলাম না। কাজেই মধ্যবর্তী নির্বাচন বিএনপির কোন দাবি নয়। বিএনপি এখন পর্যন্ত তত্বাবধায়ক সরকারের দাবিতে অটল রয়েছে। এরকম বাস্তবতায় কেউ কেউ মনে করছেন যে, সুশীল সমাজ এবং কয়েকটি পশ্চিমা দেশ আস্তে আস্তে মধ্যবর্তী নির্বাচনের বিষয়টিকে সামনে নিয়ে আসছে। 

তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, বাংলাদেশে এখন মধ্যবর্তী নির্বাচনের কোন বাস্তবতায় নেই। কারণ সদ্য একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং এ নির্বাচনের পর সরকারের ওপর কোন রাজনৈতিক চাপও নেই। বিরোধী দল গুলোর পক্ষ থেকেও কোন মধ্যবর্তী নির্বাচনের দাবি উত্থাপন করা হয়নি। বরং সব পক্ষ থেকেই নতুন সরকারকে আরও পর্যবেক্ষণ করা এবং গণতান্ত্রিক ধারাকে অব্যহত রাখার মতামত দেওয়া হয়েছে। ৭ জানুয়ারির নির্বাচন ত্রুটিপূর্ণ এটাকে মেনে নিয়েই সংশ্লিষ্ট সকল পক্ষ একটি রাজনৈতিক সমঝোতা এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার পক্ষে মতামত দিচ্ছেন। এ কারণেই মধ্যবর্তী নির্বাচন একটি অসময়ের স্লোগান বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭