ইনসাইড বাংলাদেশ

কে হচ্ছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব?


প্রকাশ: 11/03/2024


Thumbnail

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন গতকাল। গতকাল রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘ ৮ বছরের বেশি সময় তিনি প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৫ সালে তিনি প্রধানমন্ত্রীর প্রেস সচিবের দায়িত্ব গ্রহণ করেন এবং মৃত্যু পর্যন্ত তিনি সেই পদে বহাল ছিলেন। 

ইহসানুল করিম এর মৃত্যুর পরপরই প্রশ্ন উঠেছে যে, প্রধানমন্ত্রীর নতুন প্রেস সচিব কে হবেন? প্রধানমন্ত্রীর প্রেস সচিব পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাজেই ইহসানুল করিম এর মৃত্যুর পর দ্রুততম সময়ের মধ্যেই পদটি পূরণ করা হবে বলে একাধিক সূত্র বলছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব একজন ব্যক্তিগত কর্মকর্তা। তিনি সদ্য মারা গেছেন। তার এই শোকের আবহ কাটিয়ে তোলার পরে হয়তো নতুন প্রেস সচিবের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রেস সচিব কে হবে এটি একান্তভাবে প্রধানমন্ত্রীর ইচ্ছাধীন একটি বিষয়। কারণ এটি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তার পদ এবং ব্যক্তিগত কর্মকর্তার পদে নিয়োগ দেওয়া হয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী। 

দীর্ঘদিন ধরে রোগশোকে অসুস্থতার কারণে হাসপাতালে শয্যাশায়ী ছিলেন ইহসানুল করিম। সেই সময় থেকেই নতুন প্রেস সচিব কে হবেন বা কে হতে পারেন- এই নিয়ে গুঞ্জন ছিল এবং নতুন প্রেস সচিব হওয়ার ক্ষেত্রে অনেকের নামও বিভিন্ন ফোরামে আলোচনা হচ্ছিল। তবে যতক্ষণ পর্যন্ত অসুস্থ অবস্থায় ইহসানুল করিম ছিলেন ততক্ষণ পর্যন্ত যে নতুন প্রেস সচিব কাউকে করা হচ্ছে না এটি মোটামুটি নিশ্চিত ছিল। কারণ প্রধানমন্ত্রীর মানবিকতার সম্পর্কে যাদের ন্যূনতম ধারণা আছে, তারা জানেন যে, প্রধানমন্ত্রী এরকম পরিস্থিতিতে শুধুমাত্র দায়িত্ব পালনের অক্ষমতার জন্য একজনকে সরিয়ে দেন না। তবে এখন যেহেতু তিনি চিরতরে বিদায় নিয়েছেন, সে কারণে নতুন প্রেস সচিব হওয়ার বিষয়টি বিভিন্ন মহলে আলোচিত হচ্ছে। 

প্রধানমন্ত্রীর প্রেস সচিব হওয়ার ক্ষেত্রে বেশ কয়েকজনের নাম গত কিছুদিন ধরে আলাপ আলোচনার মধ্যে ছিল। এদের মধ্যে বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের নাম অন্যতম। আবুল কালাম আজাদ ২০০৯ সালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও প্রধানমন্ত্রীর প্রেস সচিব হওয়ার জন্য সিনিয়র সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল এর নামও বেশ আলোচনায় রয়েছে। 

আলোচনায় রয়েছে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের নাম। আবার সরকারি কর্মকর্তাদের মধ্যেও কেউ কেউ প্রধানমন্ত্রীর প্রেস সচিব হতে পারেন এমন আলাপ আলোচনা গুঞ্জন রয়েছে। এদের মধ্যে তথ্য ক্যাডারের দু জন কর্মকর্তার নাম আলোচনায় আছে। এর বাইরেরও অপেক্ষাকৃত তরুণদের মধ্য থেকে কাউকে প্রেস সচিব করা হতে পারে এমন কথাও শোনা যাচ্ছে বিভিন্ন মহল থেকে। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রীর নিশ্চিয় একটি ভাবনা রয়েছে প্রেস সচিব পদ নিয়ে। গত কয়েক বছর ধরেই লক্ষ্য করা যায় যে, বিভিন্ন নিয়োগে তিনি চমক দেখান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব নিয়োগের ক্ষেত্রেও একটি চমক হলে অবাক হওয়ার কিছু থাকবে না। যাদের নাম নিয়ে আলোচনা তাদের বাইরে থেকে কাউকে যদি হঠাৎ করে এই পদে দেওয়া হয় তাহলেও অবাক হওয়ার কিছু থাকবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭