ইনসাইড বাংলাদেশ

নতুন সূচিতে চলছে সরকারি অফিস


প্রকাশ: 12/03/2024


Thumbnail

বছর ঘুরে আবারও এলো রহমত, মাগফেরাত আর নাজাতের সওগাত নিয়ে পবিত্র মাহে রমজান। সংযম-সাধনা, আত্মশুদ্ধি আর ত্যাগের মাসে নতুন সময় ধরে চলবে সরকারি অফিস।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, রোজা উপলক্ষে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলবে অফিস। এর মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত ১৫ মিনিট জোহরের নামাজের বিরতি থাকবে।

জানাযায়, সেহরি ও ইফতারের সময় বিবেচনায় সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য এ অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী জানানো হয়, রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।

রমজানে ব্যাংকের অফিস সময় হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রমজানে অফিস সময়সূচিতে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত নামাজের বিরতি থাকবে। তবে এ সময়ে বিকল্প ব্যবস্থায় লেনদেন অব্যাহত রাখতে হবে।

সপ্তাহে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নতুন এই সময়সূচিতে ব্যাংকে অফিস ও লেনদেন চলবে। রোজা শেষে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি আবার আগের অবস্থায় ফিরে যাবে।
অন্যদিকে রমজানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নিয়েছে ট্রাফিক বিভাগ। ব্যবসায়ী, গোয়েন্দা সংস্থা, দুই সিটি করপোরেশনসহ ২২টি সংস্থা ও প্রতিষ্ঠানের দায়িত্বশীলদের সঙ্গে মতবিনিময় করেছে পুলিশ।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, রমজানে সবাই চায় বাসায় ফিরে প্রিয়জনের সঙ্গে ইফতার করতে। সে জন্য ট্রাফিক পুলিশের পাশাপাশি ক্রাইম বিভাগও কাজ করবে। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশেষ ব্যবস্থা থাকবে।

তিনি আরও বলেন, ট্রাফিক নিয়ন্ত্রণে নগরবাসীর সচেতনতা ও সহযোগিতাও দরকার। আর পুরান ঢাকার ব্যবসায়ীরা পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে এ সমস্যা সমাধান করতে পারেন। রমজানে রাজধানীর সড়ক সংস্কার নিয়ে ডিএমপি কমিশনার বলেন, জনস্বার্থে এসব কাজ বন্ধ রাখতে চিঠি দেওয়া হবে। ছিনতাই রোধেও কাজ করা হবে। এ ছাড়া অবৈধ মজুত করে কৃত্রিমভাবে মূল্য বাড়ানো এবং খাবারে ভেজাল রোধে পোশাকধারী ও সাদা পোশাকের পুলিশ কাজ করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭