ওয়ার্ল্ড ইনসাইড

মুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব নিতে বাধা নেই


প্রকাশ: 13/03/2024


Thumbnail

মুসলিম অভিবাসীদের ওপর নাগরিকত্ব আইনের প্রভাব নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করলো ভারত সরকার। দেশটিতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) কারণে ভারতীয় মুসলিমদের স্বাধীনতা ও সুবিধা খর্ব হবে না বলেও আশ্বাস দিয়েছে ভারত সরকার। 

বুধবার (১৩ মার্চ) দেশটির সরকারের পক্ষ থেকে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মুসলিমদের ভারতীয় নাগরিকত্ব নিতে কোনো বাধা নেই বলে ঘোষণা দেয়া হয়।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে জানানো হয়, ‘নাগরিকত্ব আইনের ৬ নম্বর ধারা অনুযায়ী বিশ্বের যেকোনো প্রান্ত থেকে আসা মুসলিমরা ভারতীয় নাগরিকত্ব চাইতে পারেন। এই আইনে আবেদনের ভিত্তিতে স্বাভাবিকভাবেই তিনি ভারতের নাগরিক বলে গণ্য হবেন।’

ভারতীয় গণমাধ্যম বলছে, সিএএ আইন অনুসারে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যেসব হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পার্সিধর্মীয় সংখ্যালঘু সাম্প্রদায়িক নির্যাতন ও নিপীড়নের কারণে ভারতে এসেছেন, এই আইনে তাদের নাগরিকত্ব দেয়া হবে। সংশোধনীতে অমুসলিম অভিবাসীদের নাগরিকত্বের জন্য আবেদনের যোগ্যতার সময়সীমা ১১ থেকে কমিয়ে ৫ বছর করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই আইনটি ‘বিদ্যমান আইন অনুসারে, ইসলামি দেশগুলোতে (পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান) নিজের মতো করে ইসলাম পালনের জন্য নিপীড়িত কোনো মুসলিমকে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে বাধা নেই। সিএএ স্বাভাবিকভাবে নাগরিকত্বের আবেদনের আইনকে বাতিল করে না। অতএব, বিদ্যমান আইন অনুসারে, ভারতীয় নাগরিক হতে ইচ্ছুক যেকোনো দেশ থেকে আসা মুসলিম অভিবাসীসহ যেকোনো ব্যক্তি নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।’

সোমবার (১১ মার্চ) এই আইন কার্যকরের পরই ভারতীয় মুসলিম ও বিরোধী দলের কাছ থেকে তীব্র সমালোচনার মুখে পড়ে বিজেপি সরকার। দেশের বিরোধী দল কংগ্রেসের দাবি, আসছে লোকসভা নির্বাচনে মেরুকরণ করতেই এই আইন কার্যকর করেছে বিজেপি সরকার। প্রায় চার বছর আগে ২০১৯ সালের ১১ ডিসেম্বর বিতর্কিত এই আইন পাস করে ভারত সরকার। তবে বিভিন্ন সময়ে এই আইন কার্যকরের ঘোষণা দিলেও তা থেকে পিছিয়ে আসে বিজেপি সরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭