ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ-শ্রীলংকা দ্বৈরথে টাইগারদের প্রত্যাবর্তন


প্রকাশ: 14/03/2024


Thumbnail

একসময় বাংলাদেশ ও শ্রীলংকার খেলা মানেই ছিল একপেশে ভাব। লড়াই করেও জয়ের দেখা পেত না টাইগাররা। লংকানরা একপ্রকার ছেলেখেলা করেই হারাতো টাইগারদের। যার জন্য শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছে বহু ম্যাচ, বহু বছর। শেষমেষ ২০০৬ সালে প্রথম জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ।

তবে এরপরেও খুব একটা সুবিধাজনক পর্যায়ে যেতে পেরেছিল না বাংলাদেশ। মাঝেমধ্যে একটি জয় শান্তনা দিত টাইগারদের। কিন্তু ২০১৮ সালের পর যেন ম্যাজিকের মতো আমূল পরিবর্তন আসে এই পরিস্থিতিতে। কারণ এরপর থেকে বাংলাদেশ ও শ্রীলংকার লড়াই জমেছে সমানে সমান।

আর তাইতো বর্তমানে ক্রীড়া প্রেমীদের মনে বাড়তি উন্মাদনার খোরাক জোগায় এই বাংলাদেশ-শ্রীলংকা দ্বৈরথ। শুধু ভক্তদের মাঝেই নয়, মাঠের দুই দলের উত্তাপও সমানে সমান। নাগিন ড্যান্স থেকে টাইমড আউট, সাম্প্রতিক সময়ে ক্রিকেট বিশ্বে এই দুই দলের খেলা মানেই হাইভোল্টেজ ম্যাচ।

চলতি বছরে সেই শ্রীলংকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের মধ্য দিয়েই আন্তর্জাতিক খেলায় মাঠে নেমেছে বাংলাদেশ। যদিও শুরুতেই টি টোয়েন্টি সিরিজে ধাক্কা খেয়ে কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিল নাজমুল শান্তরা। কিন্তু সেই টি টোয়েন্টির আক্ষেপ ঘুচিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের  প্রথমটিতেই গতকাল বুধবার (১৩ মার্চ) ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা।

এদিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। শুরুতে ব্যাট করতে নেমে ২৫৫ রানে অলআউট হযে যায় সফরকারীরা। রান তাড়ায় নেমে শুরুতে কিছুটা চাপে পড়লেও পরে ৬ উইকেট হাতে রেখেই অধিনায়ক শান্তর সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের হাফ সেঞ্চুরিতে ৪৪ ওভার ৪ বলেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

এখন পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলংকা একে অন্যের বিপক্ষে খেলেছে ৫৫ বার। তাতে ১১ জয় বাংলাদেশের। শ্রীলঙ্কা জিতেছে ৪২ ম্যাচে। আর বাকি ২ ম্যাচে আসেনি কোনো ফল। দেশের মাটিতে রেকর্ড খানিকটা ভাল টাইগারদের জন্য। ২১ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে জয় এসেছে। ১৪ ম্যাচ জিতেছে লঙ্কানরা। এর আগে দুই দলের সবশেষ দেখা হয়েছিল বিশ্বকাপে। যেখানে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে জয় পেয়েছিল টাইগাররা।

ওয়ানডেতে বাংলাদেশ-শ্রীলঙ্কার আগের ৯টি সিরিজের মাত্র একটিতেই জিতেছে বাংলাদেশ। দুই দলের মুখোমুখি হওয়া সর্বশেষ সিরিজেই এসেছিল সেই সাফল্য। ২০২১ সালে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজ বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। এছাড়া দুই দলের মধ্যকার ৯টি সিরিজের ২টি হয়েছে ড্র। বাকি ৬ সিরিজের ট্রফি গিয়েছে লঙ্কানদের শো-কেসে।

তবে পরিসংখ্যানের দিক থেকে শ্রীলংকা বাংলাদেশের চেয়ে বিভিন্ন দিক থেকে এগিয়ে থাকলেও দেশের মাটিতে নিজেদের প্রিয় ফরম্যাটে টাইগারদের রেকর্ড ও মন্দ নয়। সেই সাথে চলতি সিরিজের প্রথম ম্যাচে দাপুটে জয়ে স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসের পারদ উঁচুতে রয়েছে বাংলাদেশের জন্য। যার জন্য পরবর্তী ম্যাচগুলোতেও এই আত্মবিশ্বাস কাজে দিবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্টরা বলছেন, পূর্বের বাংলাদেশ ও এই নতুন বাংলাদেশের পার্থক্য অনেক। পূর্বে বাংলাদেশ দল ও তাদের সমর্থকদের মধ্যে শক্তিশালী দলের বিপক্ষে খেলার পূর্বেই হার মেনে নেওয়ার মত এক প্রবণতা ছিল। তবে বর্তমান এই বাংলাদেশ এক ভিন্ন বাংলাদেশ। কারণ তারা জানে যে ধাক্কা খেলেও কিভাবে ফিরে আসতে হয়, প্রত্যাবর্তন কিভাবে হয়। এজন্যই বর্তমানে দলের উপর সমর্থকদের আস্থা ও ভরসা উভয়ই বৃদ্ধি পেয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭