ইনসাইড বাংলাদেশ

পাট আমাদের অর্থনীতিতে বিরাট অবদান রাখতে পারে: প্রধানমন্ত্রী


প্রকাশ: 14/03/2024


Thumbnail

সোনালী আঁশ পাট আমাদের অর্থনীতিতে বিরাট অবদান রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’- এই প্রতিপাদ্যে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান যুগে জলবায়ু পরিবর্তনের ফলে যে সুযোগ সৃষ্টি হয়েছে পরিবেশবান্ধব পণ্যের, পাট তেমনই একটি পণ্য। একদিকে পাট যেমন কৃষিপণ্য, অন্যদিকে এই পাট আমাদের ইন্ডাস্ট্রির কাঁচামাল। যেটা সম্পূর্ণ আমাদের দেশিয় পণ্য। এই দেশিয় পণ্য যদি আমরা উপযুক্তভাবে ব্যবহার করতে পারি তবে এই পাটই আমাদের জন্য অনেক বৈদেশিক মুদ্রা অর্জনের পথ হতে পারে।

এর আগে জাতীয় পাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সকাল ১০টায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন। এছাড়াও ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

শুধু তাই নয়, অনুষ্ঠানে পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখতে এবং এই খাতে বিশেষ অবদান রাখায় এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। এছাড়া পাটসংশ্লিষ্ট অংশীজনদের শুভেচ্ছা স্মারক দেওয়া হয়।

আর ১৪ থেকে ১৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী বহুমুখী পাটজাত পণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭