ইনসাইড গ্রাউন্ড

শান্তকে প্রশংসায় ভাসালেন মুশফিক


প্রকাশ: 14/03/2024


Thumbnail

মাত্র এক মাস পূর্বেই নাজমুল হাসান শান্ত পূর্ণ রূপে পেয়েছেন দলের অধিনায়কের দায়িত্ব। ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজই তার প্রথম এসাইনমেন্ট। যেখানে টি টোয়েন্টিতে ইতোমধ্যেই ধাক্কা খেলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন। পেয়েছেন সেঞ্চুরির দেখাও। আর এদিনের পর থেকেই প্রশংসার বন্যায় ভাসছেন তিনি।

কিন্তু এই শান্তকে নিয়ে কিছুদিন আগেও চলেছে তুমুল সমালোচনা। এর অবশ্য কারণও ছিল। সদ্য শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরটা মোটেই ভালো যায়নি নাজমুল হোসেন শান্তর। ১২ ম্যাচে টাইগার অধিনায়কের ব্যাট থেকে এসেছিল ১৭৫ রান।

তবে জাতীয় দলের জার্সিতে ফিরলেই শান্ত রান করবে, এমন বিশ্বাস ছিল বাংলাদেশের মি. ডিপেন্ডেবল খ্যাত অভিজ্ঞ মুশফিকুর রহিমের। শান্ত করেছেনও তাই, ক্যারিয়ার সেরা ১২২ রানের ইনিংসে রাঙালেন দলের জয়। আর এতে করে রীতিমতো শান্তকে প্রশংসায় ভাসিয়েছেন মুশফিক।

অধিনায়ক হিসেবে ওয়ানডেতে প্রথম জয়, সেই সাথে অধিনায়ক হিসেবে পেলেন প্রথম সেঞ্চুরিও। শান্ত সিরিজ শুরুর আগেই বলেছিলেন, বাংলাদেশ দলের জন্য অধিনায়কত্ব করা তার কাছে মহা আনন্দের। এবার সতীর্থ মুশফিকের কণ্ঠেও ভাসল একই সুর। শান্তকে নিয়ে মুশফিক সংবাদ সম্মেলনে বের করলেন প্রশংসার ফুলঝুরি।

মুশফিক বলেন, দেখুন বিপিএল এক ফরম্যাট এটা আরেক ফরম্যাট। কিছু কিছু মানুষ যখন দায়িত্ব বেশি থাকে তখন সেরাটা খেলে। ও এরকম মানসিকতার একজন ছেলে, ওর কাছে যত বেশি দায়িত্ব থাকে এটাকে তত চ্যালেঞ্জ হিসেবে নেয় এবং ওভাবে পারফর্ম করে। ও জাতীয় দলে রান করা শুরু করবে এ ব্যাপারে আমি আত্মবিশ্বাসী ছিলাম।

মারকুটে ব্যাটার হিসেবেই পরিচিত শান্ত। নিজের দিনে কোনো বোলারকেই পাত্তা দেন না তিনি। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই বাংলাদেশের হয়ে ধারাবাহিকভাবে রান করছেন শান্ত। শ্রীলঙ্কা সিরিজেও এর ব্যতিক্রম হয়নি। বিশেষ করে এই ম্যাচে যখন বাউন্ডারি বের করতে পারছিল না বাংলাদেশ। দশ ওভার বাউন্ডারি শূন্য থাকার পরও শান্ত এবং মুশফিক সিঙ্গেলস-ডাবলসে চল্লিশের বেশি রান তুলেছেন। মুশফিকের চোখে এখানেই শান্ত অন্যদের চেয়ে ভিন্ন।

অধিনায়কের প্রশংসা করে তিনি বলেন, শান্ত এর চেয়েও সাবলীল, আরও দাপট নিয়ে খেলে। এখনও অনেক কিছু বাকি। সে আরও ভালো ক্রিকেট খেলে। পরিবর্তন যেটা- আগে ভালো শুরু পেলে ৫০-৬০ রান করত এখন বড় ইনিংস খেলছে, দলকে জেতাচ্ছে। আজ দেখুন, একশ করার পরের বলে যেভাবে মিড অনে অনায়াসে একটা সিঙ্গেল বের করেছে এটাই প্রমাণ করে সে দলের জন্য কত চিন্তা করে। গুরুত্বপূর্ণ সময়ে বারবার বলছিল, আমরা যেন ২০-৩০ রান করে হলেও অবদান রাখি, কাউকে যেন সুযোগ না দেই। কারণ ক্রিকেটে যেকোনো কিছু হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭