ওয়ার্ল্ড ইনসাইড

সাদা-মাটা আমেরিকান ইফতার


প্রকাশ: 14/03/2024


Thumbnail

রোজাদারের হৃদয় পূর্ণ তৃপ্তি পায় ইফতারের মধ্যে দিয়ে। হতে পারে সেটা এক গ্লাস পানি ও একটি লালচে খেজুর কিংবা শুধুই এক মুঠো মুড়ি। 

রোজাদারের সবচেয়ে আনন্দের মুহূর্ত ইফতারের সময়। বিশ্বের বিভিন্ন দেশে ইফতারের ধরন বিভিন্ন রকম হলেও কিছু কিছু জিনিস কমবেশি সব জায়গাতেই ব্যবহার হয়। তার মধ্যে খেজুর অন্যতম। কেননা মোহাম্মদ (সা.) এই পবিত্র ফল ও পানি দিয়েই ইফতার শুরু করতেন। সময়ের পরিবর্তনের সাথে সাথে ইফতারে যোগ হয়েছে বাহারি রকম খাবার।

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো আমেরিকানদের ইফতার সম্পর্কে- 

বিশ্বে এমন অনেক দেশ রয়েছে যেখানে মুসলিম প্রধান দেশ হওয়া না স্বত্বেও প্রচুর মুসলিম বসবাস করছে।  এমনই একটি দেশ হল আমেরিকা। দেশটি মূলত খ্রিষ্টান প্রধান কিন্তু মুসলিমদের সংখ্যা নেহাতই কম নয়। 

বিশ্বের অন্যান্য দেশে গুলো মতোই তারাও ধর্মীয় গাম্ভীর্যের মধ্যে দিয়ে রমজানে সিয়াম সাধনা করেন। আর ইফতার হলো সিয়াম পালনকারীদের সবচেয়ে আনন্দের একটি মূহুর্ত।

আমেরিকানরা সাধারণত বাঙ্গালীদের মত অতি মশলাযুক্ত খাবার বা ভাজা পোড়া খান না।  তাদের ইফতারে বাঙালিদের মতো বেগুনি, আলুর চপ বা ছোলা থাকে না।

আমেরিকানরা তাদের ইফতারে বিভিন্ন ধরনের খেজুর, খুরমা, সালাদ,আঙুর, তরমুজ, আপেল, কমলা, কেন্টালপ, চিকেন পাকুরা, পনির, রুটি, ডিম, মাংস, ইয়াগার্ট, হট বিনস, স্যুপ, স্যান্ডউইচ, চা ইত্যাদি খেয়ে থাকেন।

এছাড়াও, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমল থেকে রমজান মাসে হোয়াইট হাউসে ইফতারের আয়োজন করা হয়।  বর্তমানে এটি সেখানকার একটি প্রথা হয়ে দাঁড়িয়েছে। সেখানে বিভিন্ন দেশের মুসলিম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭